অবশেষে সমাবর্তন হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

যাদবপুর বিশ্ববিদ্যালয়
যাদবপুর বিশ্ববিদ্যালয়  © আনন্দবাজার

ভারতের পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন নিয়ে অবশেষে কর্মসমিতির বৈঠক হতে চলেছে। এ বিষয়ে উচ্চ শিক্ষা দফতরের অনুমতি মিলেছে। রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু শুক্রবার এক বিজ্ঞপ্তিতে জানান, আগামী ১৮ ডিসেম্বর বৈঠক হবে।

সমাবর্তন করতে এ বৈঠকের দরকার হয়। তবে স্থায়ী উপাচার্য না থাকায় ২০১৯ সালের বিধি উল্লেখ করে উচ্চ শিক্ষা দফতর বৈঠক করতে নিষেধ করে। ফলে সমাবর্তন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। বিষয়টি নিয়ে রাজ্যপালের একক ভাবে মনোনীত অন্তর্র্বতী উপাচার্য বুদ্ধদেব সাউ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দেখা করেন।

বৈঠকের পরে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, কর্মসমিতির বৈঠকের অনুমতি দেওয়া নিয়ে আইনি পরামর্শ নেবেন। শুক্রবার সে অনুমতি দিয়েছে উচ্চ শিক্ষা দফতর। নিয়ম অনুযায়ী, কর্মসমিতি ও কোর্টের বৈঠকে সমাবর্তনের বিষয়টি পাস করাতে হয়। সমাবর্তন নিয়ে জটিলতা কাটাতে শিক্ষামন্ত্রী ও রাজ্যপালকে খোলা চিঠিও দেওয়া হয়েছিল।

আরো পড়ুন: অস্থায়ী উপাচার্য বৈঠক ডাকতে পারেন, রাজ্যপালের সিদ্ধান্তে পশ্চিমবঙ্গে বিতর্ক

খবরে বলা হয়েছে, সমাবর্তন করার জন্য বিশ্ববিদ্যালয়ের কোর্টের বৈঠকেরও অনুমতি দিয়েছে উচ্চ শিক্ষা দফতর। এ বৈঠক করতে গেলে রাজ্যপালেরও অনুমতি পাওয়া জরুরি। সেই অনুমতি পাওয়া যায়নি বলে জানা গেছে। কর্মসমিতি, কোর্ট বৈঠক শুধু সমাবর্তনের বিষয় নিয়ে করা যাবে। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ