কবে শেষ হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জানালেন রুশ কমান্ডার

রাশিয়া ইউক্রেন যুদ্ধ
রাশিয়া ইউক্রেন যুদ্ধ  © সংগৃহীত

২০২৪ সালের বসন্ত অথবা গ্রীষ্মের মধ্যেই শেষ হবে রাশিয়া ইউক্রেন যুদ্ধ বলে জানিয়েছেন রুশ বাহিনীর শীর্ষ কমান্ডার রমজান কাদিরভ। গতকাল বুধবার রুশ সংবাদমাধ্যম আরটি নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানায় চেচনিয়া প্রদেশের এই প্রধান।

চেচনিয়ার সৈন্যরা ইউক্রেন যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে উল্লেখ করে কাাদিরভ বলেন, জনশক্তি, অস্ত্র এবং অর্থ পুরিয়ে আগামী বছরের জুন বা জুলাইয়ের মধ্যে কিয়েভের সামরিক সক্ষমতা সম্পূর্ণভাবে শেষ হয়ে যাবে।

তিনি আরও বলেন, রাশিয়া যদি ইসরায়েলি বাহিনী গাজায় যেমন হামলা চালাচ্ছে তাদের মত যুদ্ধ করে তাহলে আগামী তিন মাসের মধ্যেই ইউক্রেনকে গুড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন: নিশ্চিত মৃত্যু থেকে যেভাবে বেঁচে ফিরেন আয়রন ডোম হ্যাক করা ওমর

কিন্তু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্দেশ দিয়েছিলেন শহরগুলোর অবকাঠামোকে যতটা সম্ভব অক্ষত রাখতে। তা না হলে আমরা এতক্ষণে কিয়েভ নিয়ে নিতাম। আমরা কিয়েভের সাত কিলোমিটার দূরে অবস্থান করছিলাম। কিন্তু উইক্রেনকে রাষ্ট্র হিসেবে ধ্বংস করাতে প্রেসিডেন্টের কোনও আগ্রহ নেই।

এর আগে সামরিক জোট ন্যাটোর সদস্যপদসহ মস্কো ও কিয়েভের মধ্যে স্বাক্ষরিত মিনস্ক চুক্তির শর্ত ভাঙ্গায় এবং ক্রিমিয়াকে রুশ ভূখণ্ড হিসেবে স্বীকৃতি না দেওয়ার ইস্যুতে ২০২২ সালের ২৪ ফ্রেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী।

আরও পড়ুন: স্কুল-বিশ্ববিদ্যালয় তৈরি করছেন ইলন মাস্ক, থাকবে না টিউশন ফি

চলমান যুদ্ধে রুশ বাহিনী ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিজ্জিয়া ও খেরসন প্রদেশ দখল করে। আসন্ন রুশ প্রেসিডেন্ট নির্বাচনে এই প্রদেশগুলোও অংশগ্রহণ করবে বলে জানা যায়।

যুক্তরাষ্ট্র, ন্যাটো সহ ইউরোপীয় ইউনিয়ন শুরু থেকে ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা দিয়ে আসলেও কিছু মাস ধরে তেমন একটা আগ্রহ দেখাচ্ছেনা কিয়েভের প্রতি।


সর্বশেষ সংবাদ