ফিলিস্তিনি কবি ড. রিফাত আলারিরকে সপরিবার হত্যা

ড. রিফাত আলারির
ড. রিফাত আলারির  © সংগৃহীত

লেখক ও কবি ড. রিফাত আলারির ইসরাইলি বিমান হামলায় সপরিবার নিহত হয়েছেন। টাইমসনাউ  ও টাইম অফ ইসরাইল জানায়, উত্তর গাজায় ইসরাইলি বাহিনীর ৭ ডিসেম্বরের হামলায় কবি  নিহত হন। হামলায় ৪ তার সন্তান, ভাই ও বোনও প্রাণ হারান।

বন্ধুকে হারিয়ে বাকরুদ্ধ ড. আরিরের বন্ধু, কবি মুসআব আবু তোহা। তিনি ফেসবুকে লিখেন, “আমার ভেঙে পড়েছি, আমার বন্ধু এবং সহকর্মী রিফাত আল-আরিরেরকে কয়েক মিনিট আগে সপরিবার হত্যা করা হয়েছে। আমি বিশ্বাস করতে পারছি না। আমরা দুজনেই একসঙ্গে স্ট্রবেরি তুলতে পছন্দ করতাম।"

আরও পড়ুন: পবিত্র কোরআন পোড়ানো নিষিদ্ধ করেছে ডেনমার্ক

কবির মৃত্যুতে শোক প্রকাশ করে সাহিত্য বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট লিটারারি হাব (Literary  Hub) লিখেছে, "রিফাত আলারির, শান্তিতে বিশ্রাম করুন। আমরা আজ এবং অনন্তকাল ধরে আপনার জ্ঞান দ্বারা পরিচালিত হতে থাকব।"

উল্লেখ্য, ড. আলারির ২০০৭ সাল থেকে গাজার ইসলামিক ইউনিভার্সিটিতে 'সাহিত্য ও সৃজনশীল লেখা' বিভাগের প্রসিদ্ধ অধ্যাপক ছিলেন। এছাড়া, 'We are not numbers ' (উই আর নট নাম্বারস) এর অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। অ্যাকাডেমিশিয়ানের পাশাপাশি একজন একটিভিস্ট হিসেবে ২০১৪ সালে ইসরায়েলের আক্রমণের পরে গাজায় এই অলাভজনক সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন একটি নতুন প্রজন্ম তৈরি করার উদ্দেশ্যে, যারা মুক্তি সংগ্রামে অগ্রগামী হবে৷

অক্টোবরে ইসরাইলি দখলদার বাহিনী গাজায় স্থল আক্রমণ শুরু করলে আলারির উত্তর গাজা ছেড়ে যেতে অস্বীকৃতি জানিয়ে কবিতা রচনা করেন। সেই সময় যুদ্ধের কেন্দ্রস্থল উত্তর গাজা।


সর্বশেষ সংবাদ