বিদ্যুৎ চক্রবর্তী অধ্যায়ের সমাপ্তি, বিশ্বভারতীতে নতুন উপাচার্য

বিদ্যুৎ চক্রবর্তী ও সঞ্জয় কুমার মল্লিক
বিদ্যুৎ চক্রবর্তী ও সঞ্জয় কুমার মল্লিক  © সংগৃহীত

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার শান্তিনিকেতনে অবস্থিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে বিদায় নিলেন বিদ্যুৎ চক্রবর্তী। উপাচার্য হিসেবে গতকাল বুধবারই (৮ নভেম্বর) ছিল তার শেষ দিন। মেয়াদ বাড়ানোর কথা থাকলেও শেষ পর্যন্ত জল্পনার অবসান ঘটিয়ে শেষ হল বিদ্যুৎ চক্রবর্তী অধ্যায়ের। নিজের মেয়াদ শেষ হওয়ার কারণেই তিনি বিদায় নিয়েছেন।

বিশ্বভারতীর নতুন ভারপ্রাপ্ত উপাচার্য পদে দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় কুমার মল্লিক। বিশ্বভারতীর কর্মসমিতির অন্যতম সদস্যও তিনি। তাই বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষে বিশ্বভারতী আইন অনুযায়ী সিনিয়র মোস্ট অধ্যাপক হিসেবে উপাচার্যের ভার নিলেন সঞ্চয় মল্লিক৷ নতুন উপাচার্যকে স্বাগত জানানো হয় বিশ্বভারতী কর্তৃপক্ষের পক্ষ থেকে। 

এর আগে এদিন নিজের বাসভবন 'পূর্বিতা' থেকে দুপুরে কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে সরকারি নথিতে স্বাক্ষর করেন বিদ্যুৎ চক্রবর্তী। তাকে ঘিরে বিক্ষোভ দেখাতে পারে, এই আশঙ্কায় বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছিল। পাশাপাশি বিশ্বভারতীর নিজস্ব নিরাপত্তারক্ষীও মোতায়েন ছিল৷

এদিন বিদ্যুৎ চক্রবর্তীর পরিবর্তে সঞ্জয় কুমার মল্লিকের দায়িত্ব পাওয়ার খবরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের একাংশের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে। তারা ক্যাম্পাসে মিষ্টিও বিতরণ করে।

উল্লেখ্য, উপাচার্য হিসেবে দীর্ঘ ৫ বছর নানা বিতর্কে জড়িয়ে ছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। যার মধ্যে অন্যতম শান্তিনিকেতনে নোবেল জয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জমি বিতর্ক। এই ইস্যুতে হস্তক্ষেপ করতে হয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে। আদালতে পর্যন্ত যেতে হয়েছে অমর্ত্য সেনকে। বিষয়টি এখন আদালতের বিচারাধীন।  


সর্বশেষ সংবাদ