গাজায় যুদ্ধ বন্ধের প্রস্তাবে ইসরায়েলের পক্ষ নিয়ে ভেটো দিল যুক্তরাষ্ট্র 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড।  © এএফপি

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ব্রাজিলের উত্থাপিত প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের হামলায় বিধ্বস্ত গাজা উপত্যকায় অবাধে মানবিক সহায়তা প্রবেশের জন্য এই প্রস্তাব আনা হয়। প্রস্তাবের পক্ষে সংখ্যাগরিষ্ঠ সদস্য রাষ্ট্র ভোট দিলেও তা ভেটোর কারণে বাতিল হয়। যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ইসরাইলের জন্য অস্বস্তিকর কোনো প্রস্তাব জাতিসংঘে পাশ হতে দেয়নি।

ওয়াশিংটন ঐতিহাসিকভাবেই তার মিত্র ইসরায়েলকে নিরাপত্তা পরিষদের যেকোনো পদক্ষেপ থেকে রক্ষা করে আসছে। যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ার পর জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, ‘আমরা আবারও আমাদের আমেরিকান সহকর্মীদের ভণ্ডামি ও দ্বিচারিতা প্রত্যক্ষ করলাম।’

ভেটো ক্ষমতা প্রয়োগ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য—ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া বা যুক্তরাষ্ট্র— পরিষদে তোলা যে কোনো প্রস্তাব বাতিল করতে পারে। যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ইসরাইলের জন্য অস্বস্তিকর কোনো প্রস্তাব জাতিসংঘে পাশ হতে দেয়নি। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়া এখন জাতিসংঘের সাধারণ পরিষদে গাজায় সংঘাতের ওপর একটি বিশেষ অধিবেশন আহ্বানের চেষ্টা করছে। ১৯৩টি সদস্য রাষ্ট্রের সাধারণ পরিষদে ভোটের জন্য খসড়া প্রস্তাব তোলা হতে পারে। উল্লেখ্য, সেখানে কারও ভেটো বা প্রস্তাব আটকে দেওয়ার ক্ষমতা নেই।


সর্বশেষ সংবাদ