মুক্তিতে ‘খুশি’ ইমরানের প্রাক্তন স্ত্রী জেমিমা

মুক্তিতে ‘খুশি’ ইমরানের প্রাক্তন স্ত্রী জেমিমা
মুক্তিতে ‘খুশি’ ইমরানের প্রাক্তন স্ত্রী জেমিমা  © ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে নাটকীয়ভাবে গ্রেপ্তারের পর দেশটির সুপ্রিম কোর্ট তাকে মুক্তির আদেশ দেওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন তার প্রাক্তন স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ।

বৃহস্পতিবার (১০ মে) দেশটির সর্বোচ্চ আদালতের ওই আদেশের পর এক টুইটে জেমিমা লেখেন, ‘অবশেষে বোধ জাগ্রত হয়েছে।’ ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির ব্রেকিং নিউজের একটি স্ক্রিনশট শেয়ার করে এ কথা লিখেছেন জেমিমা; সঙ্গে হাই-ফাইভ ইমোজি ও পাকিস্তানের পতাকার ইমোজি জুড়ে দিয়েছেন তিনি।

অন্যদিকে পাকিস্তানি সংবাদমাধ্যম জিওটিভি জানিয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরানের প্রথম স্ত্রী জেমিমা এখন দুই সন্তানকে নিয়ে লন্ডনে থাকেন। সেখান থেকে প্রাক্তন স্বামীর মুক্তির খবরে সন্তোষ প্রকাশ করেছেন এই ব্রিটিশ লেখিকা এবং চলচ্চিত্র ও তথ্যচিত্র নির্মাতা।

জেমিমার সঙ্গে ইমরানের বিয়ে হয়েছিল ১৯৯৫ সালে। এরপর ২০০৪ সালে তাদের বিচ্ছেদ ঘটে। সুলায়মান ইসা এবং কাসিম নামে তাদের দুই ছেলে রয়েছে।

ইমরানের দ্বিতীয় স্ত্রীর নাম রেহাম খান; তিনি ব্রিটিশ-পাকিস্তানি সাংবাদিক। ২০১৫ সালে ইমরান খানের সঙ্গে মাত্র ১০ মাসের বৈবাহিক সম্পর্কের পর বিচ্ছেদ ঘটে। এরপর ২০১৮ সালে বুশরা বিবিকে বিয়ে করেন ইমরান।

পাকিস্তানে রাজনৈতিক টানাপড়েনের মধ্যে মঙ্গলবার দুটি মামলায় আদালতে হাজিরা দিতে গিয়ে গ্রেপ্তার হন প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) একটি পরোয়ানা ভিত্তিতে তাকে গ্রেপ্তার করে পাকিস্তানের আধাসামরিক বাহিনী রেঞ্জার্স।

দুটি মামলায় আদালতে হাজিরা দিতে গেলেও পিটিআই নেতাকে গ্রেপ্তার করা হয় আরেকটি দুর্নীতির মামলায়, যাকে বলা হচ্ছে আল কাদির ট্রাস্ট মামলা। সর্বশেষ শুক্রবার এ মামলায় দু’সপ্তাহের জামিন পান পিটিআই নেতা।

পাকিস্তান-ভিত্তিক সংবাদ মাধ্যম দ্য ডনের প্রতিবেদনে জানানো হয়েছে, ইমরানকে গ্রেপ্তারের পরপরই আল কাদির ট্রাস্ট মামলায় তাকে গ্রেপ্তারের কথা এক বিবৃতিতে জানায় ইসলামাবাদ পুলিশ। ওই মামলায় পিটিআই প্রধান ও তার স্ত্রী বুশরা বিবির বিরুদ্ধে একটি রিয়েল এস্টেট কোম্পানির কাছ থেকে কয়েক বিলিয়ন রুপি এবং কয়েকশ কানাল (পাকিস্তানে জমি পরিমাপের একটি একক, ১ কানাল=৫০৬ বর্গমিটার) জমি নেওয়ার অভিযোগ রয়েছে।

ইমরানকে গ্রেপ্তারের পরই তার সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে হতাহতের ঘটনা ঘটে। ইসলামাবাদ, পেশওয়ার ও পাঞ্জাব প্রদেশ জুড়ে ১৪৪ ধারা জারি করা হয়। পাকিস্তানের বিভিন্ন নগরীতে নিরাপত্তা বাহিনীকে উচ্চ সতর্কাবস্থায় রাখা হয়।

ইসলামাবাদ ও করাচিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পাশাপাশি বুধবার কয়েক ডজনকে গ্রেপ্তারেরও খবর আসে। বাস ভাঙচুর ও পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

ইমরানকে গ্রেপ্তারের বিরুদ্ধে আদালতে আবেদন করে ইমরানের দল পিটিআই। বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের ওই পদক্ষেপকে ‘অবৈধ’ ঘোষণা করে। একইসঙ্গে তাকে শুক্রবার ফের ইসলামাবাদ হাই কোর্টে হাজির হওয়ারও নির্দেশ দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ