রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

রাহুল গান্ধী
রাহুল গান্ধী  © ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের দায়ে কংগ্রেস সংসদ রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে গুজরাতের একটি আদালত। বৃহস্পতিবার (২৩ মার্চ) সুরত দায়রা আদালত এই রায় দেন।

২০১৯ সালে রাহুল গান্ধীর বিরুদ্ধে ওই মানহানি মামলা করা হয়েছিল। আদালত তাকে দুই বছরের কারাদণ্ড দিলেও তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেছেন।

জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী দু’বছর বা তার বেশি মেয়াদের জেলের সাজা হলে সংসদ-বিধায়কদের পদ খারিজ হতে পারে। ফলে রাহুলের সে আশঙ্কা রয়েছে। যদিও সাজা বিচারক এইচএইচ বর্মার এজলাসে কমানোর আবেদন জানিয়েছেন রাহুলের আইনজীবী কিরীট পানওয়ালা। তাঁর মক্কেলের মন্তব্যে কারও ক্ষতি হয়নি বলে আদালতে দাবি করেছেন তিনি।

২০১৯ সালের লোকসভা ভোটে কর্নাটকে প্রচারে গিয়ে রাহুল প্রশ্ন তুলেছিলেন, ‘‘সব চোরেদের পদবি ‘মোদী’ হয় কেন?’’ আইপিএল কেলেঙ্কারিতে অভিযুক্ত ললিত মোদী, ব্যাঙ্ক-ঋণ মামলায় ‘পলাতক’ নীরব মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তুলনা টেনেছিলেন তিনি। ওই ঘটনায় রাহুলের বিরুদ্ধে ‘পদবি অবমাননার’ অভিযোগে মানহানির মামলা করেছিলেন গুজরাতে বিজেপি নেতা পূর্ণেশ মোদী। সেই মামলাতেই দোষী সাব্যস্ত হলেন রাহুল। সেই সঙ্গে দেখা দিল ওয়েনাড়ের কংগ্রেস সাংসদের পদ খারিজের সম্ভাবনাও।

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ