ইকুয়েডর-পেরুতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

ইকুয়েডর-পেরুতে শক্তিশালী ভূমিকম্প
ইকুয়েডর-পেরুতে শক্তিশালী ভূমিকম্প  © সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পে এবার বিধ্বস্ত হলো ইকুয়েডর ও পেরু। ৬.৮ মাত্রার এই ভূমিকম্পে দক্ষিণ আমেরিকার দেশ দুটিতে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ইকুয়েডরের ১৩ জন এবং পেরুর একজন নাগরিক রয়েছেন বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা বলা হয়েছে।

আল জাজিরা ও রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শক্তিশালী ভূমিকম্পে বহু বাড়িঘর ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আতঙ্কিত বাসিন্দারা রাস্তায় বের হয়ে এসেছেন।  

রোববার (১৯ মার্চ) সকালে এক টুইট বার্তায় ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো জানিয়েছেন, ভূমিকম্পের ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি যাচাই করতে আমরা ক্ষতিগ্রস্ত এলাকায় রয়েছি। আমি নিশ্চিত করতে চাই যে আমি আপনার সঙ্গে আছি।

প্রেসিডেন্সির যোগাযোগ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে এখন পর্যন্ত ১৪ জন নিহত হয়েছে এবং ৩৮০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। বেশিরভাগই এল ওরো প্রদেশে।

ইকুয়েডর-পেরুতে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

সংস্থাটি জানিয়েছে, কমপক্ষে ৪৪টি বাড়ি ধ্বংস হয়েছে এবং ৯০টি বাড়ির আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ৫০টি শিক্ষা ভবন এবং ৩০টিরও বেশি স্বাস্থ্য কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। কম্পনটি দেশের দ্বিতীয় বৃহত্তম শহর গুয়াকিলের প্রায় ৮০ কিলোমিটার (৫০ মাইল) দক্ষিণে কেন্দ্রীভূত ছিল, যা তিন মিলিয়নেরও বেশি লোকের একটি মেট্রো এলাকায় আঘাত হানে।

আরও পড়ুন: সকালেই একসঙ্গে প্রাণ হারালেন ১৬ জন

গুয়াস প্রদেশের বালাও শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ৬৬ দশমিক ৪ কিমি গভীরতায় আঘাত হানে ভূমিকম্পটি। ভূমিকম্পে সুনামি সর্তকতা জারি করেনি কর্তৃপক্ষ। দেশটির সান্তা রোসা বিমানবন্দরের সামান্য ক্ষতি হলেও তা চালু রয়েছে বলেও জানানো হয়।


সর্বশেষ সংবাদ