গ্রিসের ট্রেন দুর্ঘটনা: পদত্যাগ করলেন পরিবহনমন্ত্রী

গ্রিসের পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস
গ্রিসের পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস  © সংগৃহীত

গ্রীসে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ৪৩ জনের প্রাণহানির ঘটনায় পদত্যাগ করেছেন গ্রিসের পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস। বুধবার (১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা

কোস্টাস কারামানলিসের বরাতে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষের কারণ হিসেবে মানবিক ত্রুটিকে দায়ী করলেও এই অবস্থায় পদত্যাগ করা তার কর্তব্য বলে মনে করছেন তিনি। 

তিনি বলেছেন, এই অবস্থায় পদত্যাগ করা তার কর্তব্য হয়ে দাঁড়িয়েছে। এই বছর পুন:নির্বাচন চাওয়া মিটসোটাকিস বুধবার একটি টেলিভিশন ভাষণে বলেন, "সবকিছুই দেখায় যে নাটকটি, দুঃখজনকভাবে, মূলত একটি দুঃখজনক মানবিক ত্রুটির কারণে। 

দুর্ঘটনার স্থান পরিদর্শন করার পর পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি বলেছিলেন, যখন এত দুঃখজনক কিছু ঘটে, তখন এমনভাবে চালিয়ে যাওয়া সম্ভব নয় যেন কিছুই হয়নি।

তিনি আরও বলেন, আমি এটাকে আমাদের গণতন্ত্রের একটি প্রয়োজনীয় উপাদান বলে মনে করি যে আমাদের দেশের নাগরিকরা রাজনৈতিক ব্যবস্থাকে বিশ্বাস করে। এটাকে বলে রাজনৈতিক দায়িত্ব।

গ্রীক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস বলেন, দেশের সবচেয়ে খারাপ রেল ট্র্যাজেডি যা পরিবহন মন্ত্রীর পদত্যাগের কারণ হয়েছিল।

রেল অপারেটর হেলেনিক ট্রেন জানিয়েছে, যাত্রীবাহী ট্রেনটিতে প্রায় ৩৫০ জন লোক ছিল, যেটি এথেন্স থেকে ৭টা ২২ মিনিটে ছেড়েছিল। লারিসার প্রধান করোনার রুবিনি লিওনদারি বলেছেন, ৪৩টি মৃতদেহ তার কাছে পরীক্ষার জন্য আনা হয়েছে এবং তাদের ডিএনএ শনাক্তকরণের প্রয়োজন হবে কারণ দুর্ঘটনার কারণে মরদেহগুলো মূলত বিকৃত ছিল।

তিনি বলেন, "অধিকাংশ (শরীর) যুবক,তারা খুব খারাপ অবস্থায় আছে।" গ্রিসের অগ্নিনির্বাপক পরিষেবা বলেছে যে বুধবার দেরীতে ৫৭জন হাসপাতালে ভর্তি রয়েছেন, যার মধ্যে ছয়জন নিবিড় পরিচর্যায় রয়েছেন। আরো ১৫ জনকে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: গুচ্ছে থাকার বিষয়ে জবি শিক্ষক সমিতির সভা আজ।

২০০ জনেরও বেশি লোক যারা অক্ষত ছিল বা সামান্য আহত হয়েছিল তাদের বাসে করে উত্তরে ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দূরে থেসালোনিকিতে নিয়ে যাওয়া হয়েছিল। নিখোঁজ হতে পারে এমন কাউকে ট্র্যাক করার প্রয়াসে পুলিশ আসার সাথে সাথে তাদের নাম নিয়েছে।

মঙ্গলবার গভীর রাতে লারিসার কেন্দ্রীয় শহরের বাইরে দুর্ঘটনাটি ঘটে, যখন রাজধানী এথেন্স থেকে থেসালোনিকিগামী একটি যাত্রীবাহী ট্রেন উত্তর শহর থেকে যাত্রা করা একটি পণ্যবাহী ট্রেনের সাথে সংঘর্ষ হয়। ধাক্কায় কয়েকটি যাত্রীবাহী বগি আগুনে ফেটে যায়।


সর্বশেষ সংবাদ