সবচেয়ে বেশি ইন্টারনেট বন্ধ করার তালিকায় বাংলাদেশ পঞ্চম

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ফটো

বিক্ষোভ দমন, রাজনৈতিক প্রতিবাদ মোকাবিলায় দেশে দেশে সরকারগুলো ইন্টারনেট সেবা বন্ধ রাখে। ২০২২ সালে এ ধরনের ইন্টারনেট সেবা বন্ধের তালিকায় বাংলাদেশের অবস্থান ৫ম। শীর্ষে রয়েছে ভারত।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ইন্টারনেট সেবা পর্যবেক্ষণ সংস্থা অ্যাক্সেস নাউ এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ২০১৬ সাল থেকে এই প্রতিবেদন প্রকাশিত করছে সংস্থাটি।

অ্যাক্সেস নাউ ২০২২ সালে বিশ্বে ইন্টারনেট সংযোগ বন্ধের ১৮৭টি ঘটনা নথিভুক্ত করেছে। এর ৮৪টিই ঘটেছে ভারতে। বাংলাদেশে এ ধরনের ঘটনা ঘটেছে ৬ বার। 

অ্যাক্সেস নাউ এর প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিক অস্থিরতা এবং অস্থিতিশীলতার কারণে জম্মু এবং কাশ্মীরে গেলো বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের মধ্যে টানা ১৬ বার কারফিউ স্টাইলে তিনদিন করে ইন্টারনেট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল।

ইন্টারনেট পরিষেবা বন্ধে ভারত টানা পঞ্চমবারের মতো শীর্ষে অবস্থানে থাকলেও, ২০১৭ সালের পর এবারই প্রথমবারের মতো ১০০ বারের কম ইন্টারনেট বন্ধ করেছে দেশটি।

তালিকার দ্বিতীয় অবস্থানে আছে ইউক্রেন। গত বছর রুশ সামরিক বাহিনী দেশটিতে হামলা চালানোর পর ইউক্রেনে অন্তত ২২ বার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

তৃতীয় অবস্থানে আছে থাকা ইরান ২০২২ সালে সরকারবিরোধী বিক্ষোভের সময় ১৮ বার সরকারি নির্দেশে ইন্টারনেট সংযোগ বন্ধ রেখেছিল।

একই সময়ে মিয়ানমার ৭ বার ও বাংলাদেশ ৬ বার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে এই তালিকায় যথাক্রমে চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে। সূত্র: রয়টার্স


সর্বশেষ সংবাদ