সৌদির উচ্চশিক্ষা কর্মসূচিতে নিবন্ধন করেছে ৫০ হাজারের বেশি শিক্ষার্থী

নিবন্ধন করতে শিক্ষার্থীদের ভিড়
নিবন্ধন করতে শিক্ষার্থীদের ভিড়  © সংগৃহীত

সৌদি আরব ঘোষিত ১৬০ দেশের শিক্ষার্থী, শিক্ষাবিদ ও গবেষকদের জন্য ‘স্টাডি ইন সৌদি আরব’ উচ্চশিক্ষার কর্মসূচিতে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন বিভিন্ন দেশের ৫০ হাজারের বেশি শিক্ষার্থী। মঙ্গলবার (২৫ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি গেজেট

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, সৌদি শিক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে 'স্টাডি ইন সৌদি আরব' শীর্ষক নতুন উচ্চাভিলাষী শিক্ষামূলক প্রোগ্রামের জন্য নিবন্ধিত আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে।

এর আগে রবিবার (২৩ অক্টোবর) শারজা সিটর অ্যাক্সপো শো সেন্টারে তিন দিনব্যাপী ১৮তম আন্তর্জাতিক শিক্ষা প্রদর্শনী অনুষ্ঠিত হয়। আমিরাতের শিক্ষা মন্ত্রণালয় ও শারজাহ বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহ-আয়োজনে অনুষ্ঠিত এ প্রদর্শনীতে সৌদির শিক্ষা মন্ত্রণালয় ও সৌদির বিশ্ববিদ্যালয়গুলো অংশগ্রহণ করে।

আরও পড়ুন: ডিসেম্বর থেকে থাকবে না লোডশেডিং: পিডিবির চেয়ারম্যান।

গত ২৭ সেপ্টেম্বর বিশ্বের ১৬০ দেশের শিক্ষার্থী, শিক্ষাবিদ ও গবেষকদের জন্য ‘স্টাডি ইন সৌদি আরব’ উচ্চশিক্ষা কর্মসূচি গ্রহণ করে সৌদি আরব। নারী-পুরুষ সবার জন্য উচ্চতর গবেষণা খাতে শিক্ষার মান বৃদ্ধিতে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি দুই ধরনের শিক্ষা ভিসা দেওয়ার ঘোষণা দেয় সৌদি আরব।

আন্তর্জাতিক অঙ্গনে দেশটিকে শিক্ষার মূল কেন্দ্র হিসেবে গড়তে এবং মধ্যপন্থা ও আরবি ভাষার শিক্ষা প্রসারে মেধাবীদের জন্য এ উদ্যোগ নেওয়া হয়।

শিক্ষাগত ভিসা প্রকল্পের লক্ষ্য হল অসামান্য প্রতিভাধারী শিক্ষার্থীদের আকৃষ্ট করার পাশাপাশি শিক্ষাগত প্রক্রিয়ার গুণমান এবং গবেষণা ও উদ্ভাবনের ফলাফল বাড়ানো এই সিদ্ধান্তের লক্ষ্য বলে জানিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া সৌদি আরবকে একটি আকর্ষণীয় বৈশ্বিক শিক্ষাগত গন্তব্য হিসেবে উপস্থাপন করার পাশাপাশি বিশ্বব্যাপী সৌদি শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিবিন্যাস ও দক্ষতা বৃদ্ধি করা এবং মধ্যপন্থা ও আরবি ভাষা শিক্ষার মূল্যবোধ ছড়িয়ে দেওয়াও এই স্কিমটির লক্ষ্য।

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩ সালের মধ্য জানুয়ারি পর্যন্ত এ নিবন্ধন কার্যক্রম চলবে। এই লিংকের নির্দেশনা অনুসারে করা যাবে আবেদন। 


সর্বশেষ সংবাদ