বেনারস হিন্দু ইউনিভার্সিটি

পরীক্ষার প্রশ্নে গোমাংস নিয়ে প্রশ্ন থাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ

পরীক্ষার প্রশ্নে গোমাংস নিয়ে প্রশ্ন থাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ
পরীক্ষার প্রশ্নে গোমাংস নিয়ে প্রশ্ন থাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ  © সংগৃহীত

ভারতের বেনারস হিন্দু ইউনিভার্সিটির (বিএইচইউ) একটি পরীক্ষার প্রশ্নপত্রে গোমাংস নিয়ে দুটি প্রশ্ন থাকায় বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। তারা বলছেন, যে অধ্যাপক এই প্রশ্নপত্র তৈরি করেছেন, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধেও ক্ষোভ জানিয়েছেন আন্দোলনকারীরা।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, হোটেল ম্যানেজমেন্ট এবং ক্যাটারিং টেকনোলজির ছাত্রদের দ্বিতীয় সেমিস্টারের প্রশ্নপত্রে দুটি প্রশ্ন ছিল গোমাংস সংক্রান্ত।

অবশ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে তারা ছাত্রছাত্রীদের তৈরি করে আন্তর্জাতিক মানের হোটেলে কাজ করার জন্য। তাই গোমাংসের বিষয়ে তাদের জানাটাই বাঞ্ছনীয়।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ১৫ নম্বরের একটি প্রশ্নে জানতে চাওয়া হয়েছিল 'কত ধরনের গোমাংস হয়? সংজ্ঞা লেখ'। আর দ্বিতীয় প্রশ্নটি ছিল 'স্টক' কী দিয়ে বানানো হয় - সেখানেও গোমাংসের ঝোল ব্যবহার করা হয় কী না, তা জানতে চাওয়া হয়েছিল।

আরও পড়ুন: মুসলিম হলে কেউ কি সংস্কৃত পড়াতে পারবেন না?

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলছেন, এই প্রশ্ন দুটিতে তাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে।

বিশ্ববিদ্যালয়টির ইতিহাস বিভাগের এম-এর শিক্ষার্থীরা রাকেশ চতুর্বেদী বলেন, কিছু শিক্ষার্থীরা এই প্রশ্নপত্রটি সামাজিক মাধ্যমে প্রকাশ করে দিয়েছেন। উপাচার্যের দপ্তরে আমরা এধরণের প্রশ্নের বিরোধিতা করে একটা চিঠি দিয়েছি। দু'একদিন আমরা দেখব। তারপর আমরা চিন্তাভাবনা করব যে কীভাবে প্রতিবাদ আরও জোরালো করা যায়।

ছাত্র বিক্ষোভের জেরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটা বিবৃতি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে যে এবছর থেকেই চালু হওয়া হোটেল ম্যানেজমেন্ট এবং ক্যাটারিং টেকনোলজির ছাত্রছাত্রীদের খাবার তৈরি এবং রান্নার বিষয়ে শিখতেই হয়।

বিশ্ববিদ্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আমরা ছাত্রছাত্রীদের সেই সব বিষয়েই শেখাচ্ছি, যা ভারতে বা ভারতের বাইরে বিভিন্ন দেশে খাদ্য হিসাবে বিবেচিত হয়, যাতে তারা চাকরীর খোঁজ করার সময়ে প্রস্তুত থাকে। যে প্রশ্ন দুটি নিয়ে বিতর্ক হচ্ছে, সেটা সিলেবাসেরই অংশ। ভারতের প্রতিষ্ঠিত হোটেল ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যে সিলেবাস পড়ানো হয়, বি এইচ ইউতেও সেটাই পড়ানো হচ্ছে। এ নিয়ে অনর্থক বিতর্ক তৈরি করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ