টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে দেশসেরা ১০ বিশ্ববিদ্যালয়

ক্লাস শেষে আড্ডা দিচ্ছেন শিক্ষার্থীরা
ক্লাস শেষে আড্ডা দিচ্ছেন শিক্ষার্থীরা  © ফাইল ছবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ২০২৩ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। বুধবার (১২ অক্টোবর) এই তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডকেশন। 

বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাঙ্কিং করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়।

প্রকাশিত তালিকা অনুযায়ী, বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি। তৃতীয় অবস্থানে রয়েছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), ষষ্ঠ আমেরিকান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি), সপ্তম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, অষ্টম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নবম ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং দশ অবস্থানে রয়েছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (আইইউবিএটি)

তালিকায় ১১ নম্বর অবস্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১২ নম্বরে খুলনা বিশ্ববিদ্যালয়, ১৩তম ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব), ১৪তম ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এবং ১৫তম অবস্থানে রয়েছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ