পর্যটকদের বিনামূল্যে ৫ লাখ বিমানের টিকিট দেবে হংকং

হংকং
হংকং  © সংগৃহীত

কোভিড-১৯ পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্ত পর্যটন শিল্পকে আবারও পুনর্জীবিত করতে বিদেশি পর্যটকদের বিনামূল্যে ৫ লাখ বিমান টিকিট দেওয়ার ঘোষণা দিয়েছে চীন নিয়ন্ত্রিত স্বায়ত্বশাসিত অঞ্চল হংকংয়ের পর্যটন কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে বিবিসি।

বিবিসি জানিয়েছে, এই পরিকল্পনায় সরকারের ২৫ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের বেশি ব্যয় হবে। 

হংকং ট্যুরিজম বোর্ডের নির্বাহী পরিচালক ডেন চেং এর বরাতে বিবিসি জানায়, বিমানবন্দর কর্তৃপক্ষ এয়ারলাইন সংস্থাগুলির সাথে ব্যবস্থা চূড়ান্ত করবে। একবার সরকার ঘোষণা করলে এটি অন্তর্মুখী ভ্রমণকারীদের জন্য সমস্ত কোভিড -১৯ নিষেধাজ্ঞাগুলি সরিয়ে দেবে এবং বিনামূল্যে বিমান টিকিটের জন্য বিজ্ঞাপন প্রচারণা চালাবে।

আরও পড়ুন: দারাজে বিশাল নিয়োগ, নেবে ৯০০ কর্মী।

এছাড়া করোনা মোকাবিলায় চীনের শূন্য নীতির অধীনে আরোপিত একাধিক কঠোর নীতি পর্যটকদের জন্য বাতিল করেছে হংকং। এর আওতায় এখন থেকে দেশটিতে পৌঁছানোর পর হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নিয়ম বাতিল করা হয়েছে। সেই সাথে বোডিংয়ের আগে করোনার নেগেটিভ সার্টিফিকেট দেখানোর নীতিও বাতিল করা হয়েছে। 

এর আগে চীনের কোভিড নীতি অনুসরণ করে হংকংয়ে বিশ্বের অন্যতম কঠোর করোনা বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল। তবে অর্থনৈতিক সংকট কাটাতে সেখানকার সরকার পর্যটকদের জন্য নানা ধরনের সুযোগ-সুবিধা ঘোষণার পাশাপাশি বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার ঘোষণা দিয়েছে।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, কোভিড-১৯ বিধি-নিষেধ বাতিল ও বিনামূল্যে টিকিটের ঘোষণা আসার পর হংকংয়ের ফ্লাইটের টিকিটের চাহিদা তুমুল বৃদ্ধি পেয়েছে।

মার্কেট রিসার্চ ফার্ম ইউরোমনিটর ইন্টারন্যাশনালের সিনিয়র বিশ্লেষক প্রুডেন্স লাই বলেন, বিনামূল্যে বিমানের টিকিটের প্রস্তাব হংকংকে আবারও জনপ্রিয় ভ্রমণ গন্তব্য হিসাবে নিজের অবস্থানে ফিরে আনবে।

এই বছরের প্রথম আট মাসে প্রায় ১ লাখ ৮৪ হাজার পর্যটত হংকং ভ্রমণ করে। অথচ ২০১৯ সালে প্রায় ৫ কোটি ৬০ লাখ মানুষ পুরো শহরটি পরিদর্শন করেছিলো


সর্বশেষ সংবাদ