ছোটবেলার ঈদ আনন্দের, বড়বেলায় দায়িত্ব

ছোটবেলার ঈদ আনন্দের, বড়বেলায় দায়িত্ব
ছোটবেলার ঈদ আনন্দের, বড়বেলায় দায়িত্ব  © টিডিসি ফটো

করোনা মহামারী শেষে আবার পুরনো রূপে ফিরেছে শিক্ষাঙ্গন। অন্য সবার থেকে শিক্ষার্থীদের জীবনে ঈদ একটু আলাদাই বলা চলে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কথা বলে তাদের সেই ভাবনাগুলোই তুলে ধরছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি তানভীর আহম্মেদ

ধনীদের অনুরোধী, একটু সহযোগিতার হাত বাড়াবেন

ঈদ কোনো ব্যক্তি কেন্দ্রিক অনুষ্ঠান নয়, এটি একটি সামাজিক অনুষ্ঠান। ঈদ নিয়ে ছোটবেলা থেকেই সবার মধ্যেই আনন্দ আর উত্তেজনা থাকে। রোজা শুরু হতেই গণনা শুরু করে ফেলি ঈদের আর কতদিন বাকি, কবে বিশ্ববিদ্যালয় ছুটি হবে আর বাড়ি ফিরব। ঈদের আনন্দ দ্বিগুণ হয়ে যায় যখন পরিবারের সবাই একসাথে থাকি।

চাঁদ দেখা, মেহেদী লাগানো, ভোরে ঘুম থেকে উঠে মাকে সাহায্য করা, সালামি আদায়, ঘুরতে যাওয়া এবং আতিথিয়েতার মধ্যেই ঈদের খুশি ভাগাভাগি করি। সারা বছরের কষ্টের মাঝে ঈদের দিনগুলোতে দরিদ্র মানুষরা একটু সহানুভূতির আশায় থাকে। তাই ধনীদের অনুরোধ করি, আপনারা একটু সহযোগিতার হাত বাড়াবেন। ঈদ তখনই পুরোপুরি সুন্দর হবে যখন অসহায় পরিবারের সন্তানটি নতুন পোশাক পরে ঈদের জামায়াতে অংশ নেবে, মাংস-সেমাইয়ের মাধ্যমে ঈদের আনন্দ ভাগ করে নেবে।

ফাইজা তাসনীম
মার্কেটিং বিভাগ
হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ধনী-গরীব নির্বিশেষে সবার ঈদের দিন রঙ্গিন হোক

ঈদ দুই অক্ষরের একটি শব্দ। কিন্তু এর ব্যাপ্তি অনেক। ঈদ উৎসবের অন্যতম একটি বিষয় হলো- সম্প্রীতি, সৌহার্দ আর ঐক্যের মহামিলন। ধনী, গরীব নির্বিশেষে সবার জন্যই ঈদ। তাই প্রতিটি ঈদে আমার চাওয়া কোনো বিরোধ বা অপচর্চা নয়, চাই মানুষের মাঝে সম্প্রীতির মিলনমেলা, চাই প্রতিটি মানুষের জীবনে ঘটুক ঈদ আনন্দের প্রতিফলন।

ঈদে পথশিশু এবং দরিদ্র মানুষদের জন্য খুব কষ্ট হয়। বিত্তবানদের কাছে অনুরোধ থাকবে ঈদের মতো খুঁশির দিনে এদের সাথে আনন্দগুলো ভাগাভাগি করে নেবেন। ঈদ যাত্রায় দুর্ঘটনাগুলোও খুব কষ্টের। সরকার এবং কর্তৃপক্ষের কাছে এটাই চাওয়া নির্বিঘ্নে ঈদ যাত্রা নিশ্চিত করবেন। সবার ঈদের দিন রঙ্গিন হোক এই কামনা করি। সবাইকে ঈদ মোবারক। 

ইমদাদুল হক সুমিম
শিক্ষার্থী ভেটেরিনারি সায়েন্স অনুষদ 
গণ বিশ্ববিদ্যালয়

পরিবারের সঙ্গে ঈদ কাটাতে পারা অনেক আনন্দের

করোনার কারণে দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ থাকায় পড়াশোনায় যে দীর্ঘমেয়াদী গ্যাপ সৃষ্টি হয়েছে তা পোহাতে রোজার ছুটি ক্যাম্পাসে কেটে গেছে। পরিবার ছেড়ে এ বছর প্রথম ইফতার করার অনুভূতি অন্যরকম ছিল। কিন্তু, কখনো পরিবারের বাইরে ঈদ করা হয়নি। যখনই যেখানে ছিলাম ঈদের দিনটির জন্য মুখিয়ে থাকতাম, বিশেষ করে ক্যাম্পাস জীবনে ঈদের ছুটিতে বাড়িতে আসার অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না।

আরও পড়ুন: করোনার কারণে দুই বছর ঈদ আনন্দে ভাটা পড়েছিল

ছোটদের সাথে দুষ্টুমি আর বড়দের ভালোবাসা পাওয়ার মাঝেই ঈদ সুন্দর। যখন কেউ সালামি দেয় আনন্দ আরো বেড়ে যায়। ঈদের ছুটিতে সমবয়সীদের সঙ্গে আড্ডার মুহূর্তগুলো সেরা সময়। এবারের ঈদও পরিবারের সাথে কাটাবো এটা সত্যিই অনেক আনন্দের।

মাহবুবা ইসলাম প্রিয়া 
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ঈদুল ফিতর মানে নিজেকে পরিশুদ্ধ করার সুযোগ

মুসলিম ধর্মালম্বীদের প্রধানত বছরে দুটি উৎসব আসে- একটি হল ঈদুল ফিতর অপরটি ঈদুল আযহা। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর আমাদের দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আযহা। করোনা মহামারীর পর এবার সবাই মিলে স্বাচ্ছন্দ্যে ঈদের আনন্দ ভাগাভাগি করার সুযোগ পাচ্ছি; এই আনন্দটাই সবচেয়ে বড় বিষয়।

কিছুদিনের জন্য হলেও এই ব্যস্ত শহর এবং শহরের তীব্র যানজট, ধুলাবালি থেকে গ্রামে নিরিবিলি পরিবেশে পরিবার, বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারব, এটা ভেবে অনেক প্রশান্তি পাচ্ছি। ঈদুল ফিতর মানে নিজেকে পরিশুদ্ধ করার সুযোগ। এই মহিমান্বিত একমাসের পবিত্রতা যেন সারাবছর ধরে রাখতে পারি এবং সবার সাথে সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায়  থাকে সেই প্রচেষ্টা থাকবে।

আকতার হোসেন
সমাজ বিজ্ঞান বিভাগ
সরকারি বঙ্গবন্ধু কলেজ

সবার জীবন হয়ে উঠুক ঈদের মতো রঙিন

ঈদ আসে মানে আসে উৎসব। বড় হওয়ার সাথে সাথে আমাদের ঈদের আনন্দেরও ভিন্নতা দেখা দেয়। ছোটবেলার ঈদ ছিল একদম রঙিন। নতুন জামা-জুতা, দাদু বাড়ী-নানু বাড়ী, ঈদ সালামি সবকিছুর মধ্যেই এত বেশি আনন্দ ছিল এখনও ভাবলে আবেগে আপ্লুত হয়ে যাই।

বড়বেলার ঈদটায় থাকে অনেক দায়িত্ব। কবে বিশ্ববিদ্যালয় ছুটি দেবে সে আশায় বসে থাকি। কবে ছুটে যাবো বাড়ি। আবার ঈদ শেষ হতেই নিজ দায়িত্বে ছুটতে হয় গন্তব্যের উদ্দেশ্যে। শুরু হয়ে যায় ক্লাস, প্রেজেন্টেশন, পরীক্ষার চাপ। এইতো মনে হচ্ছে অনেক বড় হয়ে গেলাম। তারপরও ঈদ মানে পরিবারের সাথে হাসি-খুশিতে কাটানো জীবনের সুন্দর কিছু মুহুর্ত। সবার জীবন হয়ে উঠুক ঈদের মতো রঙিন।

তামান্না ফেরদৌস তাম্মী
শিক্ষা বিভাগ (১ম ব্যাচ)
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়


x

সর্বশেষ সংবাদ