জলবায়ু পরিবর্তন ও অর্থনৈতিক অনিশ্চয়তা

রাফিদ বিন ইসলাম
রাফিদ বিন ইসলাম  © টিডিসি ফটো

বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব শুধু পরিবেশগত নয়; তা একটি দেশের অর্থনীতির সাথে গভীরভাবে জড়িত, যা দেশের উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বিরাট হুমকিস্বরূপ। একবিংশ শতাব্দীতে এসে উন্নয়নশীল বাংলাদেশ একটি শক্তিশালী শত্রু, তথা জলবায়ু পরিবর্তনের মুখোমুখি হতে চলেছে। কৃষিতে ফলন হ্রাস থেকে শুরু করে দেশের অবকাঠামোগত সমৃদ্ধিতে বাংলাদেশ পরিবর্তনশীল জলবায়ুর কঠোর বাস্তবতার সঙ্গে পরিচিত হচ্ছে। বেশ কিছুদিন ধরেই তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছিল জনজীবন। জলবায়ু পরিবর্তনের নানারকম প্রাকৃতিক দুর্যোগ তো হরহামেশা লেগেই রয়েছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক(এডিবি) অনুমান করেছে যে, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ ২০৫০ সালের মধ্যে জিডিপিতে ২% বার্ষিক ক্ষতির সম্মুখীন হতে পারে। যেখানে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির হার ৬ শতাংশেরও বেশি, প্রতিবছর প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রায় ১০০ কোটির মত অর্থ ব্যয় করতে হচ্ছে সরকারকে।

বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি বলে হয় কৃষিখাতকে। জলবায়ু পরিবর্তনশীলতার ফলে ২০৫০ সালের মধ্যে এই খাতে জিডিপির এক-তৃতীয়াংশ হারিয়ে যেতে পারে। ইতিমধ্যে চালের উৎপাদন ১.০২৮% ও গবাদিপশু থেকে আয় ০.১৭৬% হ্রাস পেয়েছে। অন্যান্য পণ্য উৎপাদন সূচকের অবস্থা আরো শোচনীয় পর্যায়ে। যার ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামবৃদ্ধি পাচ্ছে আশঙ্কাজনক হারে। সাম্প্রতিককালে সিলেট কিংবা বান্দরবানের ভয়াবহ বন্যার মত দুর্যোগ ভবিষ্যতে জিডিপির ঘটলে প্রবৃদ্ধির হার ৯ শতাংশ পর্যন্ত হ্রাস পেতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য ২০২১ সালের শুধু এপ্রিল মাসেই তীব্র দাবদাহ ও অনাবৃষ্টির কারণে ৭০০ বর্গ কিমি ফসল নষ্ট হয়েছিল, যার ফলে অর্থনীতিতে ২৭ মিলিয়ন মার্কিন ডলারের বেশি ক্ষতি হয়। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, ২০৫০ সালের মধ্যে ধানের উৎপাদন ৮ শতাংশ এবং গমের উৎপাদন ৩২ শতাংশ হ্রাস পেতে পারে। তাছাড়া দেশের জনসংখ্যার প্রায় ২৫ শতাংশকেই ইতিমধ্যে সুষম খাদ্যের অভাবে ভোগেন বলে জানিয়েছেন জাতিসংঘের অঙ্গসংগঠন ‘বিশ^ খাদ্য কর্মসূচি’।

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট তাপপ্রবাহ এবং বন্যা বাংলাদেশে বিগত কয়েকবছরে মারাত্মক হয়ে উঠছে, যা অর্থনীতিকে ধ্বংস করে দিচ্ছে। তীব্র গরম ও অনাবৃষ্টি শুধু কৃষি উৎপাদনশীলতাকেই প্রভাবিত করে না বরং জনসংখ্যার জন্য স্বাস্থ্যঝুঁকিও সৃষ্টি করছে। যার ফলে শ্রম উৎপাদনশীলতা হ্রাস পায় এবং স্বাস্থ্যসেবা ব্যয় বৃদ্ধি পায়। অতি সম্প্রতি তীব্র রোদে রেললাইন বেকে গিয়ে রেল দুর্ঘটনার মত ঘটনাও ঘটে। বন্যার ফলে যোগাযোগ খাত ব্যাপকভাবে বিপর্যস্ত হয়, অবকাঠামো ক্ষতিগ্রস্ত করে এবং বিশেষ করে উপকূলীয় অঞ্চলে উল্লেখযোগ্য অর্থনৈতিক ক্ষতি সাধন হয়। 

বাংলাদেশের অর্থনীতির অন্যান্য খাতগুলিও বিশেষভাবে ঝুঁকির মধ্যে রয়েছে। শিল্পের কাঁচামালের প্রাপ্যতা হ্রাস, দক্ষ জনশক্তির ঘাটতিসহ নানা পারিপাশি^ক বিষয়ে জলবায়ু প্রত্যক্ষ কিংবা পরোক্ষ ভূমিকা পালন করছে। যেমন, শুকনো মৌসুমে অভ্যন্তরীণ নৌপরিবহনের চলাচল ব্যাহত হচ্ছে, যা দেশের অভ্যন্তরে পণ্য পরিবহনের অন্যতম মাধ্যম। বাণিজ্য কার্যক্রমে একটি বড় হুমকি সৃষ্টির পাশাপাশি নৌপথের যোগাযোগ ব্যবস্থার জনপ্রিয়তা দিন দিন হ্রাস পাচ্ছে। অথচ একসময় এই নদীপথই ছিল বাংলাদেশের জনগণের মূল যাতায়াতের মাধ্যম। পাশাপাশি নদীর তীরবর্তী স্থানে গড়ে ওঠা টেক্সটাইল কারখানা, সার কারখানাসহ অন্যান্য নদীকেন্দ্রিক শিল্পগুলি কাঁচামালের প্রাপ্যতা হ্রাস, নদীপথ ব্যবহার করতে না পারাসহ নানান বাধার সম্মুখীন হচ্ছেন। বাংলাদেশের রপ্তানি আয়ের সিংহভাগ আসে পোশাক শিল্প থেকে। বাংলাদেশ যেহেতু জলবায়ু পরিবর্তন এবং অর্থনৈতিক দুর্বলতার দ্বৈত চ্যালেঞ্জ মোকাবেলা করছে, সেক্ষেত্রে পোশাক খাতও এর ব্যতিক্রম নয়।

ক্রমবর্ধমান সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এবং উপকূলীয় ক্ষয় বাংলাদেশের উপকূলরেখাকে প্লাবিত করছে, যেখানে ৬৫ সেমি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির জন্য আগামী ৫০ বছরের মধ্যে দক্ষিণাঞ্চলে ৪০% উৎপাদনশীল জমি হারিয়ে যাবে। যদি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা মাত্র ৩.২ ফুট বৃদ্ধি পায়, তাহলে দেশের এক-পঞ্চমাংশ জলে ঢেকে যেতে পারে। আগামী ৪০ বছরের মধ্যে ১৮ মিলিয়ন মানুষ গৃহহীন হবে বলে অনুমান করা হচ্ছে। এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীর বসবাস এবং জীবিকা নির্ধারণ করার ব্যবস্থা করা সরকারের কাছে চ্যালেঞ্জ নিয়ে আসবে, যা দেশের ক্রমবর্ধমান অর্থনীতিতে প্রভাব ফেলবে।

জলবায়ুর পরিবর্তনজনিত ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে সরকারকে সুনিয়ন্ত্রিত পদক্ষেপ নিতে হবে। ইতিমধ্যে পশ্চিমা বিশে^র দেশগুলো কার্বন নিঃসরণ কমিয়ে আনার দিকে জোর দিচ্ছে। বাংলাদেশ সরকার ‘ন্যাশনাল অ্যাডাপ্টেশন প্রোগ্রাম অফ অ্যাকশন’ কিংবা ‘জলবায়ু পরিবর্তন কৌশল এবং কর্ম পরিকল্পনা’ এর মতো উদ্যোগ গ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন নীতিতে তার সংযুক্তির কথা জানান দিয়েছে। উপসংহারে বলা যায়, জলবায়ু পরিবর্তন বাংলাদেশের অর্থনীতির জন্য, বিশেষ করে এর কৃষি খাতের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারকে অবশ্যই তার এজেন্ডায় জলবায়ু পরিবর্তনকে অগ্রাধিকার দিতে হবে। রাষ্ট্রীয়ভাবে পদক্ষেপ নেয়ার পাশাপাশি জাতিসংঘ এবং অন্যান্য সংস্থার কার্যপরিধিও বাড়াতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সক্রিয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে বাংলাদেশ ক্রমবর্ধমান উজ্জ্বল অর্থনৈতিক ভবিষ্যৎ তো রক্ষা করবেই, সেই সঙ্গে লক্ষাধিক নাগরিকের জীবিকা রক্ষা করার চ্যালেঞ্জও মোকাবিলা করতে হবে।

লেখক: শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

সর্বশেষ সংবাদ