প্যানেলে নিয়োগ চেয়ে ৩ দাবি নিবন্ধিত সনদধারীদের

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © সংগৃহীত

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিবন্ধিত সনদধারীরা প্যানেল ভিত্তিক নিয়োগ চেয়ে তিন দফা দাবি জানিয়েছে প্যানেল ভিত্তিক নিয়োগ প্রত্যাশি শিক্ষকদের সংগঠন। দাবি আদায় না হলে আমরণ কর্মসূচির ঘোষণাও দিয়েছে সংগঠনটি। 

শুক্রবার (২৪ ডিসেম্বর) রাজধানীর রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি।

আরও পড়ুন: ১৭তম নিবন্ধনের নতুন বিজ্ঞপ্তি জানুয়ারি অথবা ফেব্রুয়ারিতে

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি  আমির হোসেন লিখিত বক্তব্যে বলেন, শিক্ষক নিবন্ধন সনদ, চাকরির সনদ, একাডেমিক সনদ নয়। শিক্ষকতা ছাড়া এ সনদ কোনো কাজে আসবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে অর্জিত শিক্ষক হওয়ার যোগ্যতা সনদ-শিক্ষক নিবন্ধন সনদ। তাই সনদ যার চাকরি তার। সরকারের ভাবমূর্তি সমুন্নত রাখতে মুজিববর্ষের উপহারস্বরূপ একটি বিশেষ বিজ্ঞপ্তি পারে এক আবেদনের ভিত্তিতে নিয়োগের ব্যবস্থা গ্রহণ করে শিক্ষক সমাজকে অভিশাপ মুক্ত করতে। কৃত্রিম শিক্ষক সংকট এবং এনটিআরসির নিবন্ধিত শিক্ষকদের নিয়োগ জটিলতা দূর করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্যানেল ভিত্তিক নিয়োগের ব্যবস্থা গ্রহণ করা এখন সময়ের দাবি।

আরও পড়ুন:  গুচ্ছে আস্থা হারাচ্ছে শিক্ষার্থীরা

তিনি আরও বলেন, নিবন্ধন পরীক্ষায় আমরা যারা পাস করে সনদ পেয়েছি, তারা সবাই চাকরি পাওয়ার যোগ্য। কিন্তু দুঃখের বিষয় ষোলটি নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের জন্য মাত্র তিনটি গণবিজ্ঞপ্তি দিতে সক্ষম হয়েছে এনটিআর সিএ।কিন্তু সেখানেও রয়েছে বিভিন্ন ধরনের অনিয়ম ও অস্বচ্ছতা। 

আমরা আমাদের দাবি-দাওয়া নিয়ে এনটিআরসিএ'র দ্বারে দ্বারে ঘুরেছি। এনটিআরসিএ আমাদের অনেক আইন-কানুন দেখিয়েছে, কিন্তু যখন আমরা পরিপত্র দেখিয়েছি তখন তারা এ ব্যাপারে আর কথা বলতে রাজি হয়নি। তখন তারা বলেছে, আমরা ছোট কর্মকর্তা আপনারা শিক্ষা মন্ত্রণালয়ে যান। 

আরও পড়ুন: ভেরিফিকেশনে আটকে আছে ৩৮ হাজার শিক্ষক নিয়োগ

আমরা এনটিআরসিএ'র চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছি, মাউশির মহাপরিচালকের সাথে দেখা করে স্মারকলিপি দিয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দিয়েছে কিন্তু তাদের কাছ থেকে কোনো জবাব না পাইনি বলে জানান তিনি।

বেকারত্বের অভিশপ্ত জীবন থেকে রক্ষা পেতে আমরা তিন দফা দাবি তুলে তিনি বলেন, এনটিআরসিএর নিবন্ধিত সনদধারীদের প্যানেল ভিত্তিক নিয়োগ চাই। সনদ ধারী চাকরি প্রত্যাশীদের নিয়োগ না দেওয়া পর্যন্ত নিবন্ধন পরীক্ষা নেওয়া যাবে না। এক আবেদনে প্যানেল ভিত্তিক নিয়োগ দিতে হবে এবং ইনডেক্সধারী দের কোন সুযোগ দেওয়া যাবে। এসব দাবি না মানলে পরবর্তীতে আরো কর্মসূচি দেওয়া হবে এবং আমরণ অনশন কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে নিবন্ধন পরীক্ষার মাধ্যমে চাকরির সনদ পাওয়া শিক্ষকতার চাকরি প্রত্যাশী এই সংগঠনটি


সর্বশেষ সংবাদ