এসএসসির আগেই ১৮তম নিবন্ধনের প্রিলি নিতে চায় এনটিআরসিএ

এনটিআরসিএর কর্মশালা
এনটিআরসিএর কর্মশালা  © টিডিসি ফটো

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর আগেই ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এজন্য প্রস্তুতি শুরু করেছে সংস্থাটি। আগামী বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে।

রোববার (৩১ ডিসেম্বর) এনটিআরসিএ কার্যালয়ে আয়োজিত এক কর্মশালায় এ তথ্য জানান সংস্থাটির সচিব মো. ওবায়দুর রহমান।

এনটিআরসিএ’র চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এস এম মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনটিআরসিএ’র সচিব ওবায়দুর রহমান। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন এনটিআরসিএ সদস্য (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) ড. মো. আব্দুল মান্নান; সদস্য (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) মুহম্মদ নূরে আলম সিদ্দিকী; পরিচালক (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) আবদুর রহমান।

কর্মশালায় এনটিআরসিএ সচিব জানান, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। এসব প্রার্থীর প্রিলিমিনারি পরীক্ষা এসএসসি পরীক্ষা শুরুর আগেই আয়োজনের বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। শিগগিরই আমাদের অংশীজনদের সভায় এ বিষয়ে আলোচনা করা হবে। 

এর আগে গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের। এই ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা পড়বে।

প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০%। তিনটি পর্যায়ে অর্থাৎ স্কুল পর্যায়, স্কুল পর্যায়-২ ও কলেজ পর্যায়ে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে।

লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব-স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এই নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।


সর্বশেষ সংবাদ