১৭তম নিবন্ধনের লিখিত পরীক্ষা মে অথবা জুনে

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ফটো

আগামী মে অথবা জুন মাসে ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আয়োজন করা হতে পারে। এর আগে এপ্রিল মাসে লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ছাপানোর কাজ শুরু করা হতে পারে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) জানিয়েছে, দ্রুত সময়ের মধ্যে ১৭তম নিবন্ধনের লিখিত পরীক্ষা আয়োজন করতে চান তারা। তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার কারণে দ্রুত পরীক্ষা আয়োজন করা কঠিন। এসএসসি পরীক্ষা চলাকালীন অথবা এসএসসি পরীক্ষা শেষে লিখিত পরীক্ষা আয়োজন করার পরিকল্পনা করা হয়েছে।

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আয়োজনের বিষয়ে সোমবার (২৭ ফেব্রুয়ারি) একটি সভা হয়েছে। সভায় দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা আয়োজনের বিষয়ে আলোচনা হয়েছে। প্রশ্নপত্র ছাপানোর বিষয়ে শিগগিরই বিজি প্রেসের সাথে বৈঠক করার সিদ্ধান্ত হয়েছে।

সভায় উপস্থিত এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিজি প্রেসের কর্মকর্তারা আমাদের জানিয়েছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ছাপানোর কাজে তারা ব্যস্ত সময় পার করছেন। এপ্রিল মাসে তাদের হাতে তেমন কাজ নেই। তাই এপ্রিলে ১৭তম নিবন্ধনের লিখিত পরীক্ষার প্রশ্ন ছাপানোর বিষয়টি মৌখিকভাবে জানিয়েছেন তারা।

ওই কর্মকর্তা আরও জানান, আমরা চেষ্টা করছি এসএসসি পরীক্ষা চলাকালীন লিখিত পরীক্ষা আয়োজন করার। আমাদের পরীক্ষা নিতে দুইদিন সময় প্রয়োজন। এসএসসি পরীক্ষা প্রতিদিন হয় না। তবে এখানে বড় একটি সমস্যা আছে। সেটি হলো- যারা ১৭তম নিবন্ধনের লিখিত পরীক্ষার দায়িত্ব পালন করবেন তারা ব্যস্ত থাকবেন এসএসসি পরীক্ষা নিয়ে। এছাড়া আমাদের প্রশ্নপত্র এবং খাতা রাখার জায়গা হবে কি না সেটি নিয়েও সন্দেহ রয়েছে। কাজেই এসএসসি পরীক্ষা চলাকালীন সম্ভব না হলেও জুন মাসে পরীক্ষা আয়োজনের বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আয়োজন করার। তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার কারণে কিছুটা বিলম্ব হতে পারে।

মে অথবা জুন মাসে পরীক্ষা আয়োজনের বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, এটি নির্ভর করছে আমাদের প্রশ্নপত্র কবে ছাপানো হবে তার ওপর। এছাড়া জেলা প্রশাসনের কর্মকর্তা এসএসসি পরীক্ষার দায়িত্ব নিয়ে ব্যস্ত থাকবেন। কাজেই ওই সময় পরীক্ষা নেওয়াটা চ্যালেঞ্জিং। তবে দ্রুত সময়ের মধ্যে লিখিত পরীক্ষা আয়োজন করা হবে বলেও জানান তিনি।

জানা গেছে, ২০২০ সালে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এতে আবেদন করেন প্রায় ১২ লাখ চাকরিপ্রার্থী। বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় তিন বছর পর গত ৩০ ও ৩১ ডিসেম্বর এই নিবন্ধনের প্রিলি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলি পরীক্ষার প্রায় দুই মাস পর গত ২২ ফেব্রুয়ারি ফল প্রকাশ করা হয়।

প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল-২ পর্যায়ে ১৫ হাজার ৩৭৯ জন, স্কুল পর্যায়ে ৬২ হাজার ৮৬৪ জন এবং কলেজ পর্যায়ে ৭৩ হাজার ১৯৩ জনসহ সর্বমোট ১ লাখ ৫১ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সার্বিক পাসের হার ২৪.৮৯%। প্রিলিতে উত্তীর্ণদের নিয়ে এখন লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ