‘আবহাওয়া ঠান্ডা হলে বিদ্যুৎ ঘাটতি থাকবে না’

‘আবহাওয়া ঠান্ডা হলে বিদ্যুৎ ঘাটতি থাকবে না’
‘আবহাওয়া ঠান্ডা হলে বিদ্যুৎ ঘাটতি থাকবে না’  © সংগৃহীত

আবহাওয়া ঠান্ডা হলে বর্তমান বিদ্যুৎ ঘাটতি আর থাকবে না বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেছেন, অক্টোবর মাস থেকে আবহাওয়া শীতল হতে শুরু করবে। বৃহস্পতিবার (২৮ জুন) সকালে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জেলা বৃক্ষমেলা-২০২২ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ঘরে ঘরে বিদ্যুৎ ও সুবিধাগুলো পৌঁছে দেওয়া হচ্ছে। বিদ্যুৎ উৎপাদনের যে জ্বালানি লাগে সেটা বাইরে থেকে আমদানি করতে হয় সরকারকে। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, জনগণের টাকায় সরকার ভর্তুকি দিচ্ছে। তাই সবাইকে মিতব্যয়িতা অনুসরণ-অনুশীলন করতে হবে। এর মাধ্যমে সংকট কাটিয়ে ওঠা সম্ভব। অক্টোবর মাস থেকে আবহাওয়া শীতল হতে শুরু করবে। এ সময় সবাইকে বিদ্যুৎ সাশ্রয়ে মনোযোগী হতেও আহ্বান জানান তিনি।

আরও পড়ুন: ছাত্রলীগের পুলিশে চাকরির তদবিরের সুযোগ চান সংসদ সদস্য

রাশিয়া ইউক্রেনের যুদ্ধের কারণে বৈশ্বিক সমস্যা সৃষ্টি হয়েছে মনে করেন ফরহাদ হোসেন। তিনি বলেন, এ সমস্যা আমাদের একার নয়। এ মুহূর্তে সারা বিশ্ব জ্বালানি সংকটে রয়েছে। ইউরোপে গ্যাস ও তেল বন্ধ হচ্ছে। ইউরোপের দেশগুলোয় জিনিসপত্রের দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবকিছু সমন্বয় করে পরিচালিত হচ্ছে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী। তিনি আরও বলেন, আমরা বিপদে পড়তে চাই না। আমাদের সরকার সতর্ক রয়েছে। আমরা মিতব্যয়িতা করতে চাচ্ছি। বিদ্যুৎ পানি ও প্রাকৃতিক সম্পদ আমাদের অপ্রতুল। তাই পরিস্থিতি মোকাবিলা করতে আমাদের মিতব্যয়ী হতে হবে।

ফরহাদ হোসেন আরও বলেন, এখন বর্ষা মৌসুম চলছে। মেহেরপুর জেলা বর্ষার সময় সবুজে প্রাণবন্ত হয়ে ওঠে। বৃক্ষ আমাদের মেহেরপুরকে সবুজ শ্যামল করে রেখেছে। সুতরাং বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। এই বর্ষায় বাড়িতে বাড়িতে বৃক্ষরোপণ করতে পারেন।


x

সর্বশেষ সংবাদ