ইসি গঠনে ১২-১৩ জনের নাম চূড়ান্ত সার্চ কমিটির

নির্বাচন কমিশন গঠন
নির্বাচন কমিশন গঠন  © লোগো

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য কমিশনার নিয়োগে ১২-১৩ জনের নাম সুপারিশের জন্য প্রস্তুত করেছে অনুসন্ধান (সার্চ) কমিটি। আজ রবিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকের পর একথা জানান কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। আগামী বৈঠকে সেখান থেকে ১০ জনের নাম চূড়ান্ত করা হবে বলেও জানান তিনি।

বিচারপতি ওবায়দুল হাসান বলেন, পঞ্চম বৈঠকে আমরা ২০ জনের নাম চূড়ান্ত করেছিলাম। আজকের বৈঠকে ১২-১৩টিতে এসেছি। আগামী ২২ ফেব্রুয়ারি সপ্তম ও শেষ বৈঠকে আমরা ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে পাঠাব।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

গত ১৪ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়েছে। তারপর থেকে ইসি এখন পর্যন্ত শূন্য রয়েছে। ইসি গঠন করতে প্রথমবারের মতো আইন পাস করেছে সরকার।

ইসিতে যোগ্য ব্যক্তি খুঁজে বের করতে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছে। তারপর একটি সার্চ বা অনুসন্ধান কমিটি করে দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। সার্চ কমিটি রাজনৈতিক দল, সংগঠন এবং ব্যক্তিপর্যায় থেকে ইসির জন্য নাম আহ্বান করে। সেখানে নাম জমা পড়ে তিন শতাধিক।

সেই কমিটি পরে ৬০ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে ইসি গঠনে মতামত চান। পরে সেখান থেকেই চূড়ান্ত তালিকা তৈরির কথা জানায় সার্চ কমিটি।


সর্বশেষ সংবাদ