এখনই বন্ধ হচ্ছে না শিক্ষাপ্রতিষ্ঠান

করোনাভাইরাস
করোনাভাইরাস  © ফাইল ছবি

দেশে করোনা সংক্রমণ বাড়লেও এখনই বন্ধ হচ্ছে না শিক্ষাপ্রতিষ্ঠান। তবে নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণের পরামর্শ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। রবিবার (৯ জানুয়ারি) রাতে কমিটির সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের সভা শেষে এমনটাই জানানো হয়েছে।

ভার্চুয়ালি এই সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ পরামর্শক কমিটির অন্যান্যরা উপস্থিত ছিলেন। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বৈঠকের বিষয়ে জানাতে সোমবার বেলা ১১টায় সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

জাতীয় পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা গণমাধ্যমকে বলেন, বৈঠকে সব তথ্য-উপাত্ত ও পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত হয়েছে, আপাতত যেভাবে সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান চলছে, সেভাবেই চলবে। তবে খুব ঘন ঘন পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে ও পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে দেশে করোনা সংক্রমণের কারণে দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধের পর গত ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। তবে সব দিন সব শ্রেণির ক্লাস হচ্ছে না। সীমিত পরিসরে চলছে শিক্ষা কার্যক্রম। এর মধ্যেই করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মুখে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। পরিস্থিতি বিবেচনায় অনেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পরামর্শ দিয়েছেন।

তবে ঠিক এই মুহূর্তেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়ার পক্ষে নয় সরকার। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, যারা বলছে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়ে গেছে, বন্ধ হয়ে যাচ্ছে, তারা শুধু সংবেদনশীলতা সৃষ্টি করার জন্য করছে; অন্য কিছু না। তারা নানাভাবে গুজব ছড়ায়, সব সময়ই গুজব হয়, গুজবে কান দেবেন না। তবে প্রয়োজনে বন্ধ করা হবে। কিন্তু যতক্ষণ না সেই প্রয়োজন অনুভূত হবে, ততক্ষণ বন্ধ করা হবে না।


সর্বশেষ সংবাদ