কাল শিল্প-কলকারখানা খোলা

শত বাধা পেরিয়ে কর্মস্থলে ফিরছেন গার্মেন্টস শ্রমিকরা

শত বাধা পেরিয়ে কর্মস্থলে ফিরছেন গার্মেন্টস শ্রমিকরা
শত বাধা পেরিয়ে কর্মস্থলে ফিরছেন গার্মেন্টস শ্রমিকরা  © সংগৃহীত

আগামীকাল রোববার থেকে খোলা সবধরনের শিল্প-কলকারখানা। কিন্তু বন্ধ রয়েছে দূরপাল্লার যানসহ সবধরনের গণপরিবহন। তাই শত বাধার পরেও কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা। গার্মেন্ট খোলার খবরে আজ সকাল থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নারী-পুরুষের ঢল নেমেছে। ছোট ছোট যানে করে ভেঙে ভেঙে তারা গন্তব্যের উদ্দেশে রওনা হন। ভাড়ায়চালিত মোটরসাইকেল, অটোরিকশা, সিএনজি ও ভ্যানগাড়িতে করে কর্মস্থলে ফিরছেন গার্মেন্ট শ্রমিকরা। অপরদিকে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীদের ঢল নেমেছে পাটুরিয়া ঘাটে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কর্মস্থলে ফেরার উদ্দেশে ছুটে চলছে তারা। সামাজিক দূরত্ব না মেনে গাদাগাদি করে দৌলতদিয়া ঘাট থেকে নদী পার হয়ে পাটুরিয়ায় আসছে এসব মানুষ। এতে ফেরিতে উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি।

শনিবার (৩১ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে দৌলতদিয়া ঘাট থেকে কয়েক শতাধিক যাত্রী ও ৫-৬ টি যানবাহন নিয়ে পাটুরিয়া ৩ নম্বর ফেরিঘাট পন্টুনে নোঙর করে রো রো ফেরি ভাষা শহীদ বরকত। এ সময় গাদাগাদি করে যাত্রীদের ফেরিতে অবস্থান করতে দেখা গেছে। ফেরির র‌্যাম খোলার সঙ্গে সঙ্গে হুমড়ি খেয়ে পড়েন যাত্রীরা।

জানা যায়, অনেকে দীর্ঘপথ হেঁটে রওনা হচ্ছেন কর্মস্থলের উদ্দেশে। গাড়ি নিলে ভাড়া গুণতে হচ্ছে কয়েকগুণ বেশি। মহাসড়কের স্কয়ার মাস্টারবাড়ী, জৈনাবাজার, নয়নপুর, মাওনা চৌরাস্তা, গড়গড়িয়া মাস্টারবাড়ী, বাঘের বাজার, রাজেন্দ্রপুর, গাজীপুর চৌরাস্তা ও টঙ্গী এলাকায় এ দৃশ্য চোখে পড়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণরোধে চলমান কঠোর বিধিনিষেধের মধ্যে আগামীকাল রোববার (১ আগস্ট) থেকে রফতানিমুখী শিল্প-কারখানা খুলে দেয়ার ঘোষণা দিয়েছে সরকার। গতকাল সরকারের তরফ থেকে জারি করা একটি প্রজ্ঞাপনে এ ঘোষণা দেয়া হয়।


সর্বশেষ সংবাদ