বকেয়া বেতনের দাবিতে রাস্তা অবরোধ, দুর্ভোগে সাধারণ মানুষ

রাস্তা অবরোধ করে করে বিক্ষোভ করছে শ্রমিকরা
রাস্তা অবরোধ করে করে বিক্ষোভ করছে শ্রমিকরা  © টিডিসি ফটো

রাজধানীর শ্যামলীতে হঠাৎ করে গার্মেন্টস বন্ধের প্রতিবাদে এবং বকেয়া বেতন পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করেছে আলিফ অ্যাপারেলস নামক গার্মেন্টস এর কর্মীরা। বুধবার (২১ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে তারা রাস্তা অবরোধ করে।

এদিকে শ্যমলীর মতো এমন গুরুত্বপূর্ণ সড়ক অবরোধের ফলে চরম দুর্ভোগে পড়েছে এই সড়কে চলাচলকারী সাধারণ যাত্রীরা। রাস্তা অবরোধের কারনে শতশত যানবাহন আটকা পড়েছে রাস্তার উভয় পাশে। অনেককে পায়ে হেটে গন্তব্যের দিকে যেতে দেখা গেছে।

শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে গত ১১ আগস্ট ঈদ উপলক্ষে গার্মেন্টস ছুটি দিয়ে দেয়। ঈদের ছুটি শেষে আজ গার্মেন্টস খোলার কথা। কিন্তু সকালে তারা গার্মেন্টসে গিয়ে দেখেন মূল ফটকে তালা ঝুলছে। গার্মেন্টস এর গেটে লস এর কারণে আজ থেকে গার্মেন্টস বন্ধ এমন একটি নোটিশ ঝোলানো ছিল। এরপরই সড়ক অবরোধে নামেন শ্রমিকরা।

অবরোধের ফলে শ্যামলী থেকে শিশুমেলা এবং কল্যাণপুর সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। পুলিশ গার্মেন্টস কর্মীদেরকে বুঝিয়ে সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক করার চেষ্টা করছে।

আলিফ গার্মেন্টসের কর্মী সালমা বলেন, আমাদের না জানিয়ে সকালে গার্মেন্ট বন্ধ করে দেয়া হয়েছে। আমাদের অন্তত একবার জানাতে পারতো। আমরা বেতন পাইনি, গার্মেন্টের গেটের সামনে ৩ ঘণ্টা ধরে বসা। কেউ কোন কথা বলে না। কেউ কোন সমাধান দিতে না পাড়ায় আমরা রাস্তায় অবস্থান নিয়েছি।

মামুন নামে এক শ্রমিক বলেন, একই গার্মেন্টে পাওনা বেতনের জন্য কয়েকমাস আগে আমরা সড়কে নেমে আন্দোলন করেছিলাম। তখন মালিকপক্ষ বলেছিল ৬ মাসের মধ্যে আমাদের পাওনা পরিশোধ করে দেবে। কিন্তু এখন কিছু না বলে হঠাৎ গার্মেন্ট বন্ধ করে দিলো।

মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক (এসআই) বুলবুল বলেন, সর্বশেষ বেলা ১১টা পর্যন্ত শ্রমিকরা সড়কে অবস্থান করছে। পুলিশ তাদের সঙ্গে কথা বলে তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করছে। ঘটনাস্থলে মোহাম্মদপুর থানার ওসি জিজি বিশ্বাসসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত আছেন।


সর্বশেষ সংবাদ