বাহাদুর শাহ পার্কে ফের ক্যানটিন বসাতে চায় ডিএসসিসি, এলাকাবাসীর হুঁশিয়ারি

সমাবেশ করে পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ
সমাবেশ করে পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ  © সংগৃহীত

পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে আবারও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে খাবারের দোকান বরাদ্দ দেওয়ার টেন্ডার প্রক্রিয়া শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সাবেক মেয়র শেখ ফজলে নূর তাপসের আমলে এলাকাবাসীর প্রতিবাদের মুখেও তার ঘনিষ্ঠজনকে পার্কের ভেতরে খাবারের দোকান বরাদ্দ দেয়। গত ৫ আগস্টে ছাত্র-জনতার আন্দোলনের পর ব্যবসায়ীরা পালিয়ে যান।

এরপর থেকে সেখানে ব্যায়ামের সরঞ্জাম রেখে নিয়মিত শরীরচর্চা করছেন এলাকার স্বাস্থ্য সচেতন মানুষ। কিন্তু সিটি করপোরেশনের পক্ষ থেকে আবারও নতুন করে পার্কে স্থায়ী খাবারের দোকানের জন্য ইজারা দেওয়ার কার্যক্রম চালানো হচ্ছে।

এর প্রতিবাদে সোমবার (২১ অক্টোবর) পার্কে সমাবেশ করে সেখান থেকে প্রয়োজনে রাস্তায় নামার ঘোষণা দেওয়া হয়েছে। ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ এ সমাবেশ করে।

অনুষ্ঠানের সভাপতি আক্তারুজ্জামান খান বলেন, বাহাদুর শাহ পার্ক পুরান ঢাকাবাসীর একমাত্র অক্সিজেন নেওয়ার জায়গা। এখানে প্রতিদিন সকাল-বিকাল অসংখ্য মানুষ শরীর চর্চা করেন। অনেকে ঘুরতে আসেন পরিবার-পরিজন নিয়ে। এই পার্কের মধ্যে দিনভর গ্যাসের চুলা জ্বলবে, এতে পরিবেশ যেমন নষ্ট হবে, তেমনি গাছগুলোরও ক্ষতি হবে। আমরা এই ক্ষতি মেনে নেবো না।

তিনি বলেন, পার্কটি ব্রিটিশবিরোধী সংগ্রামের ঐতিহাসিক স্থাপনা, শহীদবেদির যথাযথ গুরুত্ব আগামী প্রজন্মের সামনে তুলে ধরতে হবে। পাশাপাশি সরকারকে এই ইজারা বাতিল করতে হবে।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক আনু মোহাম্মদ, ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক, বাহাদুর শাহ পার্ক সুপ্রভাত সংঘের সভাপতি আনোয়ার হোসেন, বাহাদুর শাহ পার্ক প্রাতর্ভ্রমণকারী সমিতির নেতা আলী আকবর, পরিষদের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আব্দুল সাত্তার, সদস্য অ্যাডভোকেট ইলিয়াস হোসেন, সদস্য মকবুলুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, অতীতের স্বৈরাচারী আওয়ামী লীগ সরকার এই পার্কে দখল নেওয়ার জন্য উঠে পড়ে লেগেছিল। এলাকাবাসী তৎকালীন মেয়র ব্যারিস্টার তাপসকে কালো পতাকা দেখানো হয়েছিল পার্কে ফুড ভ্যান ক্যানটিন উদ্বোধনের সময়। পরে দীর্ঘ আন্দোলন সংগ্রামের ধারাবাহিকতায় খুনি হাসিনা ও তাপসের শেষ সময়ে এলাকাবাসী ক্যানটিন উচ্ছেদ করে। এখন আবার ক্যানটিন দিতে চায় ডিএসসিসি কর্তৃপক্ষ।

আয়োজকরা জানান, পুরান ঢাকাবাসীর পক্ষ থেকে পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের পক্ষ থেকে গত ৮ অক্টোবর সিটি করপোরেশনের প্রশাসককে জরুরি চিঠি দেওয়া হয়। পরে ৯ অক্টোবর প্রধান সম্পত্তি কর্মকর্তা ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে চিঠি দিয়ে এ ইজারা বাতিলের দাবি জানানো হয়। কিন্তু তাতেও কাজ না হওয়ায় পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানকে প্রাণপ্রকৃতি পরিবেশ রক্ষায় বাহাদুর শাহ পার্কে ফুটভ্যান ক্যানটিন ইজারা বাতিলের দাবিতে স্মারকলিপি দেওয়া হয়। কিন্তু ডিএসসিসির পক্ষ থেকে ইজারা দেওয়ার কার্যকক্রম বন্ধ রাখছে না।

বক্তারা আরও বলেন, কোথাও কোনো প্রতিকার না পেয়ে ইজারা বাতিলের জন্য অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসকে গত ১৫ অক্টোবর স্মারকলিপি দেওয়া হয়েছে। আমরা আশা করি এই সরকার প্রাণপ্রকৃতি ও পরিবেশ ধ্বংসের মতো প্রকল্প বাতিল করার উদ্যোগ নেবে। অন্যথায় পুরান ঢাকাবাসী রাস্তায় নামবে।


সর্বশেষ সংবাদ