‘সেন্টমার্টিনের বিষয়ে ২০ অক্টোবরের মধ্যে পরিকল্পনা চূড়ান্ত হবে’

সংবাদ সম্মেলনে কথা বলছেন সৈয়দা রিজওয়ানা হাসান।
সংবাদ সম্মেলনে কথা বলছেন সৈয়দা রিজওয়ানা হাসান।   © সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আগামী ২০ অক্টোবরের মধ্যে সেন্টমার্টিনে পর্যটকদের রাত্রিযাপন ও পর্যটকের সংখ্যা সীমিত করাসহ অন্যান্য বিষয়ে আমরা একটা কর্মপরিকল্পনা নিতে পারব।

মঙ্গলবার (৮ অক্টোবর) সচিবালয়ে ‘সুন্দরবন বাঘ জরিপ ২০২৪’-এর ফল ঘোষণা উপলক্ষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সোমবার (৭ অক্টোবর) সেন্টমার্টিন দ্বীপ-সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছেন, সেখানে কী কী সুপারিশ এসেছে, সে বিষয়ে জানতে চাইলে পরিবেশ উপদেষ্টা বলেন, সেখানে যারা হোটেল ও জাহাজ চালান তারা একমত হয়েছেন যে, সেখানে একবার ব্যবহারযোগ্য কোনো প্লাস্টিক ঢুকতে দেওয়াই উচিত নয়। ‌কেউ কেউ এমনও বলেছেন যে, চানাচুর, চিপস, আচার- এগুলো ওখানে ঢুকতে দেওয়াই উচিত নয়।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, তাদের সঙ্গে আরেকটা আলোচনা হয়েছে, সরকারি পর্যায়ে বিভিন্ন সময় বিভিন্ন সিদ্ধান্ত হয়েছে। সেগুলো ঐকমত্যের ভিত্তিতে নেওয়া সিদ্ধান্ত কেন বাস্তবায়িত হয়নি, আমরা যদি সেগুলো বাস্তবায়ন করতে চাই, তাহলে সেখানে তাদের বক্তব্য কি? তারা আমাদের বলেছেন, তাদের যে বাকি সদস্যরা রয়েছেন, তাদের সঙ্গে কথা বলে আমাদের জানাবেন। তারা বলেছেন তাদের সঙ্গে আলোচনা না করে আগের সরকার এক তরফাভাবে ওই সিদ্ধান্তগুলো নিয়েছিল।

পরিবেশ উপদেষ্টা বলেন, আমরা তাদের বলেছি, সরকারি সিদ্ধান্ত ছিল সেন্টমার্টিনে পর্যটকদের রাতে থাকতে দেওয়া যাবে না, সিদ্ধান্ত ছিল নির্দিষ্টসংখ্যকের বেশি পর্যটক সেন্টমার্টিনে যেতে পারবেন না- এখানে তাদের বক্তব্য কী? তারা একমত হয়েছেন যে সেখানে পর্যটক নিয়ন্ত্রণ করতে হবে। কিন্তু সংখ্যাটা কী হবে, সেটা তারা তাদের অন্যান্য সদস্যদের সঙ্গে কথা বলে আমাদের জানাবেন।

আরও পড়ুন: সেন্টমার্টিন নিয়ে মুখ খুললো যুক্তরাষ্ট্র

অন্তর্বর্তী সরকারের এই উপদেষ্টা বলেন, পর্যটন বিভাগেরও এ বিষয়ে বক্তব্য আছে। জাহাজ যারা চালান তাদেরও একটা বক্তব্য আছে। আমরা হোটেলের মালিক ও সেখানকার জাহাজমালিকদের মতামত আমরা পাব।

সেন্টমার্টিনে প্রচুর কুকুর আছে জানিয়ে পরিবেশ উপদেষ্টা বলেন, কুকুর নিয়ে যে বিশেষজ্ঞ সংস্থাগুলো কাজ করে, তারা যদি ওখানে গিয়ে কুকুর বন্ধ্যাকরণের কাজ শুরু করলে তারা (হোটেলমালিকরা) সহযোগিতা করবেন।


সর্বশেষ সংবাদ