শিক্ষা ও গণমাধ্যম সংস্কারে আরও কমিশনের পরিকল্পনা রয়েছে: উপদেষ্টা নাহিদ

উপদেষ্টা মো. নাহিদ ইসলাম
উপদেষ্টা মো. নাহিদ ইসলাম  © সংগৃহীত

রাষ্ট্রীয় সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে বেশ কয়েকটি সংস্কার কমিশন গঠন করা হয়েছে। ইতোমধ্যে কমিশনগুলোর সঙ্গে বৈঠকও হয়েছে। শিক্ষা ও গণমাধ্যম-সহ আরো কিছু সংস্কার কমিশন গঠনেরও পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) লক্ষ্মীপুর জেলা সদরের বাঙ্গাখাঁ ও মান্দারী ইউনিয়নে বন্যাদুর্গত এলাকা পরিদর্শন শেষে বাঙ্গাখাঁ উচ্চ বিদ্যালয় ও যাদৈয়া ফাজিল মাদ্রাসায় বন্যার্তদের মাঝে খাদ্য সহায়তা বিতরণকালে উপদেষ্টা এসব কথা বলেন।

নাহিদ ইসলাম বলেন, অক্টোবর মাস থেকেই সংস্কারের কার্যক্রম শুরু হবে। কমিশনগুলো সংশ্লিষ্ট ও অভিজ্ঞদের সঙ্গে আলোচনার মাধ্যমে রূপরেখা তৈরি করবে পরবর্তীতে সে অনুযায়ী কার্যক্রম শুরু করা হবে। তিনি বলেন, ফ্যাসিস্টদের বিচার এ বাংলার মাটিতেই হবে। সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে, আশা করছি এর ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতি দ্রুতই আরো স্বাভাবিক হয়ে আসবে।

উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের পর দেশে ভয়াবহ বন্যা হয়েছে । আমরা দেখেছি, এ দুর্যোগে দেশের জনগণ সর্বোচ্চ সহযোগিতা করেছে। ছাত্ররা কাঁধে কাঁধ মিলিয়ে জনগণ ও প্রশাসনের সঙ্গে কাজ করেছে, যা অভূতপূর্ব। আশা করছি এ ধারা অব্যাহত থাকবে। এখন আমরা বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন কার্যক্রমের বিষয়ে গুরুত্ব দিচ্ছি এবং এটি দ্রুত এগিয়ে নিতে কাজ করছি।

নাহিদ ইসলাম আরো বলেন, পানি কমছে, মানুষজনও আশ্রয়ণ কেন্দ্র থেকে বাড়িতে ফিরে যাচ্ছে। লক্ষ্মীপুরে পানি দেরিতে কমছে কারণ এখানে খালগুলো দখল হয়ে আছে। খালগুলো দখলমুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। ইতোমধ্যে লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের গৃহ নির্মাণের জন্য পাঠানো বরাদ্দ অনুযায়ী খুব শীঘ্রই নির্মাণ কাজ শুরু হবে।

খাদ্য সহায়তা বিতরণকালে লক্ষ্মীপুরের জেলা প্রশাসক রাজীব কুমার সরকার-সহ স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ