বিশ্বে চতুর্থ দূষিত বাতাস ঢাকার

দূষিত বায়ুর ছবি
দূষিত বায়ুর ছবি  © সংগৃহীত

জাতিসংঘের বায়ুমান সূচক এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, বিশ্বের ১২০টি শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান চতুর্থ। মঙ্গলবার সকাল ৯ টার দিকে ঢাকার বায়ুমান ছিল ১৫২। একিউআই অনুসারে, এই পয়েন্ট নির্দেশ করে যে ঢাকার বাতাসের নাম ‘অস্বাস্থ্যকর’।

বর্ষাকালে সাধারণত ঢাকার বায়ুর মান ভাল থাকে। এখন শরৎকাল হলেও বৃষ্টি হচ্ছে প্রায় নিয়মিত। কিন্তু তারপরও ঢাকার বায়ুর মানের উন্নতি হচ্ছে না।

আজ সকাল পৌনে ৯টার দিকে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৮৩। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে পর্তুগালের লিসবন ও ভারতের নয়াদিল্লি। এর মধ্যে লিসবনের স্কোর ১৬২। নয়াদিল্লির ১৫৬।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

উল্লেখ্য, ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

আরও উল্লেখ্য, বিশ্বের অন্যান্য অনেক বড় শহরের মতো ঢাকাতেও বায়ু দূষণ প্রায় চিরস্থায়ী সমস্যায় রূপ নিচ্ছে। গত বেশ কয়েক বছর ধরে শীতকালে নিয়মিত বায়ু দূষণের শিকার হচ্ছেন ঢাকাবাসী। গ্রীষ্ম ও বর্ষাকালে অবশ্য এই দূষণ পরিস্থিতি থাকে না। বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত জাতিসংঘের অঙ্গপ্রতিষ্ঠান বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিসংখ্যান অনুযায়ী, বায়ুদূষণ এবং এর ফলে সৃষ্ট বিভিন্ন রোগে বিশ্বজুড়ে প্রতি বছর ৭০ লাখ মানুষের মৃত্যু হয়।


সর্বশেষ সংবাদ