হাসিনা-কাদের-নওফেলসহ ১০৮ জনের নাম উল্লেখ করে চট্টগ্রামে মামলা

হাসিনা-কাদের-নওফেলসহ ১০৮ জনের নাম উল্লেখ করে চট্টগ্রামে মামলা
হাসিনা-কাদের-নওফেলসহ ১০৮ জনের নাম উল্লেখ করে চট্টগ্রামে মামলা  © ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী ওয়াসিম আকরাম নিহতের ঘটনায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। এতে আসামি করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। রবিবার (১৮ আগস্ট) রাতে চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানায় মামলাটি দায়ের করেন নিহতের মা জোসনা আক্তার।

মামলায় শেখ হাসিনা ছাড়াও নাম উল্লেখ করা হয়েছে—আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ রেজাউল করিম, সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ. জ. ম নাছির উদ্দীন ও মহানগর ছাত্রলীগের বরখাস্ত হওয়া সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিসহ ১০৮ জনের।

একই সঙ্গে আরও ১০০ থেকে ১৫০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। আসামিদের প্রায় সবাই আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী।

আরও পড়ুন: ডিবির জিজ্ঞাসাবাদে কাঁদছেন পলক, নিশ্চুপ আনিসুল হক

মামলার এজাহারে বলা হয়েছে—গত ১৬ জুলাই বিকেল ৩টা থেকে ৪টার মধ্যে ওয়াসিম আকরাম পাঁচলাইশ থানার মুরাদপুরের বারকোড রেস্টুরেন্টের সামনে ছিল। তখন শিক্ষার্থীদের বৈষম্যবিরোধী শক্তিপূর্ণ যৌক্তিক আন্দোলন চলছিল। আন্দোলন চলাকালে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের ক্যাডাররা অস্ত্রসস্ত্রসহ শিক্ষার্থীদের ওপর হামলা চালায়।

ওইদিন বিকেল ৩-৪টায় ওয়াসিম ঘটনাস্থলে উপস্থিত ছিল। ওই সময়ে আসামিদের নির্দেশে অন্যান্য আসামিরা এবং মুহুর্মুহু বোমা বিস্ফোরণ ও লাঠিসোঁটা, হকিস্টিক, কিরিচ এবং মারাত্মক আগ্নেয়াস্ত্র নিয়ে সমাবেশে আক্রমণ করে। একপর্যায়ে আসামিদের ছোড়া এলোপাতাড়ি গুলিতে ওয়াসিম বুকে ও নাভিতে গুলিবিদ্ধ হয়ে লুটিয়ে পড়ে। পরে তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ