ভালো থেকো বাংলা একাডেমি: সাবেক মহাপরিচালক

 অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী
অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী  © সংগৃহীত

বাংলা একাডেমির মহাপরিচালকের পদ থেকে পদত্যাগ করেছেন অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী। বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের ১৭ দিনের মাথায় পদত্যাগ করলেন মো. হারুন-উর-রশীদ আসকারী। পদত্যাগ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দিয়ে তিনি বললেন ভালো থেকো বাংলা একাডেমি। 

রোববার (১১ আগস্ট) সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এ নিয়ে একটি পোস্ট দেন তিনি।

তিনি লিখেছেন, ‘বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে যোগদান করে মাত্র ১৭ দিনের মাথায় অব্যাহতি নেয়ায় অনেকে কষ্ট পেয়েছেন, আবার অনেকে আনন্দও পেয়েছেন। সকলকে ধন্যবাদ। যা করেছি ভেবেচিন্তে করেছি। মাত্র দু সপ্তাহ এপদে কাজ করেই যেভাবে অকস্মাৎ আমার নানাবিধ 'অযোগ্যতা' আবিষ্কৃত হয়েছে, তার পরিমাণ আর বাড়তে দিতে চাইনি। বাংলা একাডেমি আমাদের জাতীয় মনন ও সৃজন চর্চার সূতিকাগার। এর কল্যাণ ভাবনা সবার আগে। 

তিনি আরও লিখেছেন,  আমার প্রতি ক্ষোভের কারণে এর একটি পরমাণুও আমি ক্ষতিগ্রস্ত হতে দিতে চাইনি। তাই সরে এসেছি। বাঙ্গালির আত্মপরিচয় অন্বেষার প্রাণকেন্দ্র বাংলা একাডেমি যুগান্তরের এই লগ্নে বৈশ্বিক উচ্চতায় অধিষ্ঠিত হোক, বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির মহিমা দিকে দিকে ছড়িয়ে পড়ুক এর মাধ্যমে--একাডেমির স্বল্পতম কালীন ডিজি হিসেবে সেই কামনা রইলো। 

সংক্ষিপ্ত এই সময়ে একাডেমির সকল স্তরের কর্মকর্তা, কর্মচারী এবং আমার শুভানুধ্যায়ীরা আমাকে যে অকুণ্ঠ সহযোগিতা দিয়েছেন, সেজন্যে গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি। জয়তু বাংলা একাডেমি।’

উল্লেখ্য, মো. হারুন-উর-রশীদ আসকারী ১৯৯০ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরে তিনি এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গবেষক হিসেবে তাঁর প্রবন্ধ ও বেশ কয়েকটি বই আছে। অধ্যাপক মো. হারুন-উর-রশীদ আসকারীর আগে বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন কবি মুহম্মদ নূরুল হুদা।


সর্বশেষ সংবাদ