জাতীয় সম্পদ রক্ষা আন্দোলনের নেতা শহীদুল্লাহ আর নেই

  © সংগৃহীত

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ মারা গেছেন। আজ বাংলাদেশ সময় সকাল ৭টায় চিকিৎসাধীন অবস্থায় তিনি যুক্তরাষ্ট্রে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

খুলনা শহরের উপকন্ঠে দৌলতপুর গ্রামে ১৯৩১ সালের ৩১ জুলাই তার জন্ম। শৈশবকালেই মেধাবিত্বের পরিচয় মেলে। আজীবন স্কুলশিক্ষক গণিতে অতিশয় পারদর্শী দরিদ্র পিতার সার্বক্ষনিক তত্ত্ববধানে লালিত হয়ে উচ্চ শিক্ষার সুযোগ লাভ করেন। ১৯৪৬ সালে প্রথম বিভাগে ম্যাট্রিক, ১৯৪৮ সালে ব্রজলাল একাডেমীতে ৩টি লেটারসহ আইএসসি, ১৯৫০ সালে বিএসসি পাস কোর্সে distinction IEB লাভ ও শিক্ষা বোর্ডে দ্বিতীয় স্থান দখল করেন। ১৯৫০ সালে আহসানুল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে ভর্তি হন। ১৯৫৪ সালে পুরকৌশল বিভাগে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে পাশ করেন ও (৭৫% এর অধিক মার্ক পাওয়ার দুরুন) অনার্স এবং গোল্ডমেডাল লাভ করেন। 

পরবর্তীতে দেশের খ্যাতিমান প্রকৌশলী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

প্রকৌশলী শহীদুল্লাহ একজীবনে দুই জীবন যাপন করেছেন। এক তার পেশাগত প্রকৌশলী জীবন। সেখানে তিনি অনন্য মেধায়, অসাধারণ দক্ষতায়, সততা, নিষ্ঠা ও শ্রমে দেশের প্রকৌশলী সমাজের গুরুত্বপূর্ণ স্থানে নিজেকে আসীন করেছেন। ঢাকা মহানগরসহ দেশের নানা প্রান্তে গুরুত্বপূর্ণ অনেক বৃহৎ সরকারি ও বেসরকারি স্থাপনার স্ট্রাকচারাল স্ট্রেন্থ গড়ে উঠেছে প্রকৌশলী শহীদুল্লাহর মেধা ও মননে।

তিনি কোনো রাজনৈতিক দলের প্রত্যক্ষ সদস্য ছিলেন না। তবে বামপন্থী রাজনৈতিক দলগুলোর প্রতি সহানুভূতিশীল ছিলেন। 


সর্বশেষ সংবাদ