শেখ হাসিনা দেশ ছেড়ে যেতে চাননি: জয়

সজীব ওয়াজেদ জয়
সজীব ওয়াজেদ জয়  © সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবিতে দেশের উদ্ভূত পরিস্থিতিতে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। তবে ভারতের বেসরকারি টেলিভিশন এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় দাবি করেন শেখ হাসিনা দেশ ছাড়তে চাননি। পরিবার জোরাজুরি কারণেই শেখ হাসিনা দেশ ছেড়েছেন বলেও জানান তিনি।

টেলিফোনে এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে জয় বলেন, তিনি (শেখ হাসিনা) থাকতে চেয়েছিলেন, তিনি মোটেও দেশ ছেড়ে যেতে চাননি। কিন্তু আমরা জোর দিয়ে বলেছিলাম, দেশে থাকা তার জন্য নিরাপদ নয়। আমরা প্রথমে তার শারীরিক নিরাপত্তার জন্য উদ্বিগ্ন ছিলাম; তাই আমরা তাকে দেশ ছেড়ে চলে যেতে রাজি করি।

তিনি বলেন, সকাল তার সঙ্গে আমার কথা হয়েছে। তিনি খুব হতাশ ছিলেন। কেননা, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে উন্নীত করা তার স্বপ্ন ছিল। গত ১৫ বছরে এজন্য অনেক পরিশ্রম করেছেন। বিরোধী শক্তি ও জঙ্গী গোষ্ঠী ক্ষমতা দখল করেছে। ভারতে কতদিন থাকতে চান বা কোন দেশে যাবেন এ নিয়ে জানতে চাইলে জয় বলেন, এ নিয়ে তার সঙ্গে আমার কথা হয়নি।

প্রধানমন্ত্রীর বাসভবন, পার্লামেন্ট ও শেখ মুজিবের ভাস্কর্য ভাঙচুর হয়েছে। এ নিয়ে পরিবারের মতামত চাইলে তিনি বলেন, এতে আমরা হতাশ ও ক্ষুব্ধ। আমার নানা দেশ স্বাধীন করেছে ও তারা তাকেসহ আমার পুরো পরিবারকে হত্যা করেছে। তারাই আবার একই কাজ করছে। জয় আরও বলেন, যে সহিংসতা শুরু হয়েছে তা এখনই থামবে বলে মনে করছি না। এটা আমার ব্যক্তিগত মতামত।

পদত্যাগ করে তিনি তো দেশেই থাকতে পারতেন, দেশত্যাগে তিনি বাধ্য হলেন কেন? এ প্রশ্নের জবাবে শেখ হাসিনার ছেলে বলেন, তিনি দেশ ছাড়তে চাননি। আমরা পরিবারের পক্ষ থেকে জোরাজুরি করেছি যে পরিস্থিতি তার জন্য নিরাপদ নয়। তার শারীরিক নিরাপত্তা আগে৷ এজন্য তাকে দেশ ছাড়তে বলেছি।

এনডিটিভি বলছে, পদত্যাগের পর ৭৬ বছর বয়সী শেখ হাসিনা সোমবার একটি সামরিক হেলিকপ্টারে করে তার বোনের সাথে ভারতে আশ্রয় নেন। তিনি ভারত থেকে পরে লন্ডনে চলে যাবেন বলে আশা করা হচ্ছে। বেশ কয়েকটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, যুক্তরাজ্যে তিনি রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন।

জয় আরও বলেন, আমরা আশাকরি যে নির্বাচন হবে৷ কিন্তু এই মুহূর্তে আমাদের নেতাকর্মীরা টার্গেটে। আমি জানি না কি করে অবাধ, সুষ্ঠু নির্বাচন সম্ভব। আমাদের পরিবারের আর কোনো দায়বদ্ধতা নেই। আমরা দেখিয়েছি আমরা কতটা উন্নয়ন করতে পারি৷ এখন মানুষ যেমন তার নেতা তেমনই হবে।


সর্বশেষ সংবাদ