গণিত অলিম্পিয়াড থেকে জাফর ইকবালের বাদ পড়া নিয়ে তোলপাড়

লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল
লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল  © সংগৃহীত

সম্প্রতি কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ‘রাজাকার’ স্লোগানে মর্মাহত হয়ে একটি চিরকুট লিখেছেন লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। এ ইস্যুকে কেন্দ্র করে এবার বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের প্রতিষ্ঠাকালীন সদস্য পদ থেকে জাফর ইকবালের বাদ পড়া নিয়ে সামাজিক যোগাযোগমধ্যম ফেসবুকে শুরু হয়েছে তোলপাড়।

ফেসবুকের বিভিন্ন পেজ ও গ্রুপে ছড়িয়ে পড়া পোস্টগুলোতে দেখা গেছে, একটি পক্ষ বলছেন জাফর ইকবালকে বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের প্রতিষ্ঠাকালীন সদস্য থেকে তার মন্তব্যের জেরে বাদ দেওয়া হয়েছে। তবে এমন দাবির বিরোধীতা করেছে আরেকটি পক্ষ। তারা বলছেন, এখন তাকে বাদ দেওয়া হয়নি। বরং তিনি আগে থেকেই এ কমিটির সঙ্গে নেই।

মেহেদী হাসান নামে একজন ব্যবহারকারী জাফর ইকবালের বাংলাদেশ গণিত অলিম্পিয়াড থেকে বাদ পড়ার ইস্যুটি প্রথম সামনে নিয়ে এসেছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি গণিত অলিম্পিয়াডের প্রতিষ্ঠাকালীন সদস্যদের কমিটির দুটি ছবি যুক্ত করে দাবি করেছেন, ২০২৪-২০২৫ সালে গঠিত বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি থেকে বরখাস্ত হলেন মোহাম্মদ জাফর ইকবাল। গতকাল পর্যন্ত তিনি বিএমওর সহ-সভাপতি ছিলেন।

এরপরই মো. গেলাম মুসাব্বির জয় নামে অপর এক ব্যবহারকারী এমন দাবি সত্য নয় বলে পাল্টা দাবি করেন। তিনি এক ফেসবুক পোস্টে লিখেন, বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের প্রতিষ্ঠাকালীন সদস্য থেকে জাফর ইকবালকে বাদ দেওয়ার তথ্য সঠিক নয়। তিনি কিছুদিন থেকে এ কমিটির সঙ্গে নেই। তার সঙ্গে অন্যান্যদের ঝামেলা নিয়ে তিনি আগে থেকেই এ কমিটির বাইরে ছিলেন। পোস্টে তিনি ভুল তথ্য থেকে সতর্ক হওয়ার আহ্বান জানান।

আরও পড়ুন: ঢাবির ছাত্র-ছাত্রীদের দেখলেই মনে হবে রাজাকার: জাফর ইকবাল

এদিকে, লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা দিয়েছে বুকস অব বেঙ্গল। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে বই কেনার প্ল্যাটফর্ম বুকস অব বেঙ্গল। সোশ্যাল মিডিয়ায় তাদের ৭৭ হাজার ফলোয়ার রয়েছেন। চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে তার দেওয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফেসবুকে এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছে বুকস অব বেঙ্গল। ফেসবুকে দেওয়া পোস্টে বুকস অব বেঙ্গল জানায়, ‘অনেকের মতো আমরাও একটা সময় মুহম্মদ জাফর ইকবালের লেখা পড়ে বড় হয়েছি। অনেকের মতো আমাদের মধ্যে মুক্তিযুদ্ধের প্রতি আগ্রহ তৈরি করেছিলেন তিনি। কিন্তু আজ কোটা আন্দোলন নিয়ে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে উনি যে ধরনের বক্তব্য প্রদান করেছেন সেটা কোনোভাবেই আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।’

তারা আরও লেখেন, ‘আমরা এ বক্তব্যের ধিক্কার জানাই। আমাদের প্রতিবাদ হিসাবে আজকের পর থেকে মুহম্মদ জাফর ইকবালের কোনো বই বুকস অব বেঙ্গল বাংলাদেশ বিক্রি করবে না।’

এর আগে, কোটা আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে একটি চিরকুটে জাফর ইকবাল বলেছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আমার বিশ্ববিদ্যালয়, আমার প্রিয় বিশ্ববিদ্যালয়। তবে আমি মনে হয় আর কোনোদিন এই বিশ্ববিদ্যালয়ে যেতে চাইব না। ছাত্র-ছাত্রীদের দেখলেই মনে হবে, এরাই হয়তো সেই রাজাকার।


সর্বশেষ সংবাদ