সীমান্তের আশেপাশে গেলেই বিএসএফের গুলি!, মাইকিং করে সতর্ক বিজিবির

সীমান্তের আশপাশে গেলেই বিএসএফের গুলি!, মাইকিং করে সতর্ক বিজিবির
সীমান্তের আশপাশে গেলেই বিএসএফের গুলি!, মাইকিং করে সতর্ক বিজিবির  © সংগৃহীত

ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) নিরীহ বাংলাদেশিদের ওপর গুলি চালাতে পারে—এমন আশঙ্কায় সতর্ক থাকার জন্য মাইকিং করছে দেশের সীমান্ত রক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বাংলাদেশিরা যাতে কৃষিকাজ, গরু-ছাগলের ঘাস কাটাসহ নানা কাজে যশোরের বেনাপোল সীমান্ত এলাকায় না যায়, বিশেষ করে কাঁটাতারের কাছাকাছি না যায়—সেজন্য এ সতর্ক করা হচ্ছে।

বেনাপোল পৌর সভার প্যানেল মেয়র কামরুন্নাহার আন্না বিষয়টি নিশ্চিত করেন জানান, বুধবার (১২ জুন) সীমান্তে মাইকিং করে যশোর ব্যাটালিয়নের (৪৯ বিজিবি) অধীন আইসিপি ক্যাম্পের পক্ষ থেকে মাইকিং করে সতর্ক করা হয়েছে। এতে বলা হয়, ইউনিয়ন এবং পৌরসভার প্রতিটি ওয়ার্ডের ইউপি সদস্যদের (মেম্বার) মাধ্যমে গ্রামপুলিশ দিয়ে যেন জানিয়ে দেয়া হয়, সীমান্তবর্তী কাঁটাতারের আশপাশে গরু-ছাগলের জন্য ঘাসকাটা কিংবা কৃষিকাজের জন্য কেউ যাতে না যান। এরপর বিষয়টি মাইকিং করে সর্বসাধারণকে জানানো হয়েছে।
 
বিজিবি সদস্যরা জনাকীর্ণ এলাকায় গিয়েও মানুষকে সতর্ক করেছে বলে জানান তিনি। সীমান্তের বিভিন্ন মোড়ে মোড়ে এবং লোকসমাগমের মধ্যে গিয়ে মৌখিকভাবে এবং মাইকিং করে মানুষদের সতর্ক করেছে বিজিবি সদস্যরা।

মাইকিং করে বলা হয়, ‘বিএসএফ সদস্যরা সীমান্তের নিকটবর্তী বাংলাদেশিদের লক্ষ্য করে গুলি চালাতে পারে। বাংলাদেশি জনসাধারণকে সীমান্তবর্তী এলাকায় না যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।’
 
জানা যায়, গত সোমবার (১০ জুন) গভীর রাতে ঝিনাইদহের মহেশপুর সীমান্তের বিপরীতে ভারত সীমান্তের মধ্যে বিএসএফের এক সদস্যকে কুপিয়ে জখম করে দুর্বৃত্তরা। বিএসএফের ধারণা, এ কাজ বাংলাদেশের দুর্বৃত্তরা করেছে। এজন্য প্রতিশোধ নিতে বিএসএফ গুলি চালাতে পারে—এমন ধারণায় বিজিবি সদস্যরা সীমান্ত এলাকার সাধারণ মানুষকে সতর্ক থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করছেন।
 
যশোর-৪৯ বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্পের কামান্ডার মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, ‘মহেশপুর সীমান্তের ওপারে বাংলাদেশি দুষ্কৃতকারীরা বিএসএফ সদস্যকে কুপিয়েছে বলে বিএসএফের পক্ষ থেকে অভিযোগ করা হয়। যে কারণে আমাদের সীমান্ত এলাকা সুরক্ষিত রাখতে মাইকিং করা হচ্ছে। বাংলাদেশি কোনো বেসামরিক লোক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সীমান্ত এলাকায় যাওয়া সম্পূর্ণ নিষেধ।’


সর্বশেষ সংবাদ