মেয়েরা ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার কারন জানালেন মন্ত্রী

  © সংগৃহীত

আসন স্বল্পতার জন্য অনেক মেধাবী ছাত্রী ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে বলে জানিয়েছেন সংসদ কার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে এমপি আব্দুল কাদের আজাদের লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। এসময় সংসদে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন।

আনিসুল হক জানান, ক্যাডেট কলেজসমূহ বিশেষায়িত আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান, যার সূচনা হয়েছিল ১৯৫৮ সালে। বাংলাদেশে বর্তমানে ১২টি ক্যাডেট কলেজের মধ্যে ছাত্রদের রয়েছে নয়টি এবং ছাত্রীদের তিনটি। দেশের মোট জনসংখ্যার ছেলে ও মেয়ের অনুপাত প্রায় সমান হলেও ক্যাডেট কলেজে ছাত্রীদের পড়ার সুযোগ কম।

প্রতি বছর সপ্তম শ্রেণিতে ভর্তি পরীক্ষায় তুলনামূলক অধিক ভালো ফলাফল অর্জন করা সত্ত্বেও শুধুমাত্র আসন স্বল্পতার জন্য অনেক মেধাবী ছাত্রী ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, বিদ্যমান গার্লস ক্যাডেট কলেজসমূহের ভৌগলিক অবস্থান অনুযায়ী দেশের দক্ষিণ অঞ্চলে কোনো গার্লস ক্যাডেট কলেজ নেই। নবম জাতীয় সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০১১ সালের ৪ জুলাই অনুষ্ঠিত ১৭তম বৈঠকে হাওর অঞ্চলে একটিসহ দেশের পুরোনো ২০টি জেলার যেখানে কোনো ক্যাডেট কলেজ নেই সেসব জেলায় একটি করে ক্যাডেট কলেজ স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছিল।

ওই ২০টি জেলার মধ্যে ফরিদপুর জেলায় একটি গার্লস ক্যাডেট কলেজ স্থাপনের প্রস্তাবনা উত্থাপিত হয়েছিল। পরবর্তীতে আর্থিক সংশ্লেষের কারণে তা স্থাপন করা সম্ভব হয়নি।

সরকারি নীতিগত অনুমোদন প্রাপ্তি সাপেক্ষে যথাযথ পদ্ধতি অনুসরণ করে ফরিদপুর জেলায় একটি গার্লস ক্যাডেট কলেজ নির্মাণ করা যেতে পারে বলে জানান আনিসুল হক।


সর্বশেষ সংবাদ