রোবোটিক্স শিল্পে বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়োগের আশ্বাস জাপানের

  © সংগৃহীত

জাপানি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সংযোগ ও কোলাবরেশন বৃদ্ধিতে ইচ্ছুক জাপান সরকার। তাছাড়া ম্যানুফ্যাকচার সেক্টরে বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায় দেশটি।

রবিবার (৯ জুন) শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতের মাঝে এক দ্বিপাক্ষিক বৈঠকে এ আগ্রহের কথা জানান জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি।

শিক্ষামন্ত্রী জানান, জাপানে রোবোটিক্স ও ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে যেসব চাকরির সৃষ্টি হচ্ছে সেসব ক্ষেত্রে বাংলাদেশের শিক্ষার্থীদের পুনরায় প্রশিক্ষণ দিয়ে জাপানের শিল্প কারখানায় নিয়োগ দিতেও আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি।

এই সময় শিক্ষামন্ত্রী তথ্যপ্রযুক্তি এবং টেকনিকাল ও ভোকেশনাল ট্রেনিংয়ের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয় পর্যায় থেকে শুরু করে শিক্ষার সব ক্ষেত্রে জাপান সরকারের যেকোনও উদ্যোগকে সহযোগিতার আশ্বাস দেন। 

বৈঠকে বিশ্ববিদ্যালয়গুলোয় জাপানিজ ল্যাগুয়েজ শেখানো এবং জাপানের প্রশিক্ষিত শিক্ষকদের মাধ্যমে বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে শিক্ষক এক্সচেঞ্জ প্রোগ্রাম চালু করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

 

সর্বশেষ সংবাদ