ঈদুল আজহায়ও লম্বা ছুটিতে সরকারি চাকরিজীবীরা, ফিরেই নতুন সূচিতে অফিস

বাংলাদেশ সচিবালয়
বাংলাদেশ সচিবালয়  © ফাইল ছবি

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ১৭ জুন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে। সে অনুযায়ী এবারও লম্বা ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা পাঁচদিন ছুটি ভোগ করবেন তারা। এর আগে ঈদুল ফিতরেও টানা পাঁচদিন ছুটি পেয়েছিলেন সরকারি চাকরিজীবীরা। তবে এবার দু’দিন ছুটি নিলে টানা ৯ দিনের ছুটি পাবেন তারা।

এর আগে বৃহস্পতিবার সৌদি আরবে চাঁদ দেখা যাওয়ায় ঈদুল আজহার তারিখ ঘোষণা করা হয়েছে ১৬ জুন। পরে শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশেও চাঁদ দেখা গেছে। ফলে  আগামী ১৪-১৮ জুন পর্যন্ত ছুটি কাটাবেন তারা। এর মধ্যে ১৬, ১৭ ও ১৮ জুন (রোব, সোম ও মঙ্গলবার) থাকবে সরকারি ছুটি থাকবে। পরের দু’দিন ছুটি নিলে টানা ৯ দিনের ছুটি কাটাতে পারবেন সরকারি চাকরিজীবীরা।

ঈদের ছুটির আগে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। সেজন্য তাদের ছুটি শুরু হবে ১৪ জুন। এ ছুটি কাটাবেন ১৮ জুন পর্যন্ত। ঈদুল আজহার দিন সাধারণ ছুটি থাকে। আর আগের ও পরের দিন নির্বাহী আদেশে ছুটি দেওয়া হয়। ঢাকায় আগামী বৃহস্পতিবার অফিস করে কর্মস্থল ত্যাগ করবেন তারা।

আরো পড়ুন: কোটি টাকার গেস্ট হাউসের দখল ছাড়লেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য

এদিকে ঈদের ছুটির পর আগামী ১৯ জুন থেকে নতুন সময়সূচিতে চলবে সরকারি অফিস। এ দিন থেকে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস করবেন কর্মকর্তা-কর্মচারীরা। সম্প্রতি এ সিদ্ধান্তের কথা জানিয়েছে সরকার।

এর আগে গত ১০, ১১ ও ১২ এপ্রিল ছিল ঈদুল ফিতরের ছুটি। এরপর শনিবার (১৩ এপ্রিল) ছিল সাপ্তাহিক ছুটি। পরের দিন রোববার (১৪ এপ্রিল) নববর্ষের ছুটি। ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিন ছুটি কাটান সরকারি চাকুরিজীবীরা। তবে প্রথমবারের মতো দীর্ঘ ছয়দিনের ছুটি পেয়েছিলেন সংবাদমাধ্যমের কর্মীরা। ৯ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি ভোগ করেন তারা।


সর্বশেষ সংবাদ