তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © সংগৃহীত

তরুণদের চাকরির পেছনে না ছুটে নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার বিষয়ে তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৯ মে) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা-২০২৪’ এর উদ্বোধন অনুষ্ঠানে মন্তব্য করেন সরকারপ্রধান।

সরকারপ্রধান বলেন, নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সরকারের দেওয়া সুযোগ সুবিধা গ্রহণ করার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, “স্টার্ট-আপ প্রোগ্রামে আমরা বিশেষ সুবিধা দিচ্ছে। আলাদা বাজেট থাকছে এবং বিভিন্ন ক্ষেত্র থেকে আমরা যে সুযোগ সুবিধা দিচ্ছি ছেলেমেয়েদেরকে সেটা গ্রহণ করে এগিয়ে যেতে হবে। বিশেষ করে নারীদের আর উদ্যোক্তা হতে হবে।”

তিনি আরো বলেন, ‘তরুণ সমাজ, যুব সমাজকে এটাই বলব যে কোনোরকম একটা পাস করে চাকরির পেছনে ছুটে না নিজে উদ্যোক্তা হয়ে, নিজেকে নিজের চাকরি দেবার যোগ্যতা অর্জন করতে হবে।’ বাংলাদেশের অগ্রযাত্রায় নতুন উদ্যোক্তার সৃষ্টির কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের দেশ ভৌগোলিক সীমারেখায় অত্যন্ত ছোট, কিন্তু জনসংখ্যার দিক থেকে বড়। সেক্ষেত্রে আমাদের দেশের পরিবেশ এবং সব কিছু পরিকল্পিতভাবে হওয়া উচিত। স্বাস্থ্যসম্মত হওয়া উচিত। শিল্প আমাদের গড়ে তুলতে হবে। শিল্পবর্জ্য ব্যবস্থাপনা অবশ্যই সকলকে করতে হবে। সামান্য একটু কেমিক্যালের পয়সা বাঁচাতে গিয়ে দেশের সর্বনাশ এবং নিজের সর্বনাশ করবেন না। আমরা চাই শিল্প গড়ে উঠুক। পাশাপাশি এদিকেও (পরিবেশ) দৃষ্টি দিতে হবে।’

তিনি বলেন, ‘শিল্পখাতকে পরিবেশবান্ধব করতে হবে। এজন্য কোনো শিল্প গড়ে তোলার ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখবেন যেন শিল্পের বর্জ্য নদীতে না পড়ে। আমাদের পানিতে কোনো রকম দূষিত না হয়। সেদিকে বিশেষভাবে দৃষ্টি থাকার জন্য আমি অনুরোধ জানাচ্ছি।’


সর্বশেষ সংবাদ