৫৭ বছর বয়সে এসএসসি পাস করলেন পুলিশ সদস্য

পুলিশ সদস্য আব্দুস ছামাদ
পুলিশ সদস্য আব্দুস ছামাদ  © সংগৃহীত

ইচ্ছে থাকলে মানুষ সব করতে পারে তা প্রমাণ করে দিয়েছেন ৫৭ বছর বয়সী পুলিশ কনস্টেবল আব্দুস সামাদ। চাকরি জীবনের শেষ পর্যায়ে এসে কারিগরি শাখা থেকে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ ৪ দশমিক ২৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন বগুড়ায় কর্মরত ট্রাফিক পুলিশের কনস্টেবল আব্দুস ছামাদ। তিনি রাজশাহীর বাঘা উপজেলার আশরাফপুর গ্রামের বাসিন্দা

রোববার (১২ মে) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর পুলিশ সদস্য আব্দুস ছামাদের এ সাফল্যের কথা জানা যায়। এসএসসি পাসের বিষয়টি ইতোমধ্যে কর্মস্থলের সবাই জেনেছেন। এ জন্য সবাই সাধুবাদও দিচ্ছেন।

সামাদ জানান, নিম্নবিত্ত পরিবারে বাবা-মাকে কিছুটা স্বস্তি দিতে অষ্টম শ্রেণি পাস করে ১৯৮৭ সালের ১০ অক্টোবর যোগদান করেন বাংলাদেশ পুলিশে। ওই সময় অষ্টম শ্রেণি পাস করে চাকরি শুরু করি। চাকরির মেয়াদও শেষের দিকে, আর মাত্র দুমাস বাকি। চাকরির শেষে বসে না থেকে কিছু করতে চাই। এ জন্য পড়ালেখা শুরু করেছি। হোমিও চিকিৎসা নিয়ে পড়ার ইচ্ছা আছে।

৩৭ বছরের চাকরি জীবনে পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করেছেন, ভাই-বোনদের মানুষ করেছেন। বিয়ের পর দুই ছেলে আর এক মেয়েকেও লেখাপড়া করিয়েছেন। তবে সংসারের দায়িত্ব পালন করতে গিয়ে নিজের পড়াশুনার সুপ্ত ইচ্ছা ধামাচাপা পড়েছে। তবে চাকরি থেকে অবসরের দুই বছর দশ মাস আগে সেই অবদমিত ইচ্ছাকে দিয়েছেন বাস্তবরূপ।

সামাদ বলেন,`আমার পরিবারে সবারই শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট আছে। শুধু আমিই এসএসসি পাস ছিলাম না। অবসরের পর হোমিওপ্যাথিক চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চাই। হোমিওপ্যাথি কলেজে পড়তে হলে এসএসসি পাস করতে হবে। তাই পরীক্ষা দেয়ার সিদ্ধান্ত নিই। 

তাছাড়া আমার সঙ্গে যারা আছেন (সহকর্মী ) তারা বেশিরভাগই ডিগ্রি পাস। এজন্য বছর দুয়েক আগে নাটোরের লালপুরের মোহরকয়া নতুনপাড়া মাধ্যমিক কারিগরি ও ভোকেশনাল ইনস্টিটিউটে নবম শ্রেণিতে ভর্তি হই।' এ বছর এসএসসি ও সমমনা পরীক্ষায় অংশ নিয়ে পাস করেন তিনি।

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশের পর প্রাণহীন ৮ শিক্ষার্থী

বগুড়া সদর ট্রাফিক পুলিশের ইনচার্জ (পরিদর্শক) মাহবুবুল ইসলাম খান বলেন, চাকরিজীবনের প্রায় শেষ বয়সে এসে এসএসসি পাস করা এটা খুব আনন্দের বিষয়। এতে বোঝা যায় যে শিক্ষার প্রতি তার একটা আগ্রহ এবং অনুরাগ রয়ে গেছে। পুলিশ বিভাগে তিনি যখন যোগ দিয়েছিলেন তখন শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাস করেই যোগদান করা যেত।

 

সর্বশেষ সংবাদ