৫ লাখ টাকায় বিক্রি চার টন বিনা মূল্যের পাঠ্যবই, ট্রাক জব্দ

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার একটি মাদ্রাসায় রাতের আঁধারে সরকারি বিনা মূল্যের পাঠ্যবই কেজি দরে বিক্রির ঘটনা ঘটেছে। এ ঘটনায় চার টন বই ৫ লাখ টাকায় বিক্রি করা হয়। রোববার রাত সাড়ে ১১টার দিকে উপজেলার মহিপুর ইউনিয়নের মোয়াজ্জেমপুর ছালেহিয়া আলিম মাদ্রাসায় এ অভিযান চালিয়ে ট্রাকসহ বিক্রি করা বই জব্দ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহমেদ।

এ ঘটনায় কৌশিক আহমেদ বলেন, রাতে সরকারি বই বিক্রি হচ্ছে, ‘এমন খবর পেয়ে অভিযান চালায় উপজেলা প্রশাসন। এ সময় ট্রাকসহ প্রায় ৪ টন বই জব্দ করা হয়, যার বাজার মূল্য প্রায় ৫ লাখ টাকা। পরে বই মহিপুর থানা হেফাজতে রাখা হয়।’

২০২১ ও ২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি, ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, ক্যারিয়ার শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারুপাঠ, কৃষি শিক্ষা, আনন্দপাঠ, গার্হস্থ্য অর্থনীতি বিষয়ের বই জব্দ করা হয়।

কলাপাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. গোলাম মোস্তফা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবছর সরকারি বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করার জন্য দেওয়া হয়। পাঠ্যবই অতিরিক্ত থাকলে তা জমা দিতে হয়। সরকারি পাঠ্যবই বিক্রি করা দণ্ডনীয় অপরাধ।

মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবদুল মালেক আকন্দ বলেন, মাদ্রাসার পুরাতন কাগজ বিক্রির অনুমতি দেওয়া হয়েছিল। ব্যবস্থাপনা কমিটিকে অন্ধকারে রেখে পাঠ্যবই বিক্রি করা হয়েছে। এ ঘটনার জন্য মাদ্রাসার অধ্যক্ষসহ জড়িত শিক্ষকের বিরুদ্ধে মামলা করা হবে।

মাদ্রাসার অধ্যক্ষ একেএম আবুবকর সিদ্দিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তাঁর ফোন বন্ধ থাকায় এ বিষয়ে তাঁর বক্তব্য জানা যায়নি।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর হোসেন বলেন, সরকারি পাঠ্যবই অব্যবহৃত থাকলে সরকারি গুদামে জমা দিতে হয়। মাদ্রাসা কর্তৃপক্ষ কেন বইগুলো বিক্রি করেছে, তা তদন্ত করা হচ্ছে। আইনের কোনো ব্যত্যয় হলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।


সর্বশেষ সংবাদ