মেট্রোরেলে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি অবান্তর: ওবায়দুল কাদের

 ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের  © সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রোরেলে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি অবান্তর এবং এর কোনো যুক্তি নেই বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ভাড়া কমানো সম্ভব না। পৃথিবীর কোথাও এটা নেই।

রোববার (৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। এর আগে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

ওবায়দুল কাদের বলেন, এখন রিকশায় উঠলেই তো ৩০ টাকা লাগে। কোথায় যাবেন সেটা ভিন্ন কথা। আর মেট্রো একটা আধুনিক গণপরিবহন। এখানে উৎসাহিত করার কথা। এগুলা অবান্তর দাবি। এ দাবির কোনো যুক্তি নাই।

তিনি বলেন, 'মেট্রোরেল একটা আধুনিক গণপরিবহন বাংলাদেশে এসেছে। এটাকে উৎসাহিত করা দরকার। এখানে কয় টাকা যাবে? কত টাকার বিষয়? উত্তরা থেকে মতিঝিল আসলে কত টাকা লাগে?'

এ সময় কাদের বলেন, চীন নির্বাচনে আমাদের সাপোর্ট করেছে। পরে প্রধানমন্ত্রীর সঙ্গে তারা দেখাও করেছে। সব মিলে সম্পর্ক আগের চেয়ে ভালো। তাই চীনের রাষ্ট্রদূতকে বলেছি, আরাকান আর্মির সাথে মিয়ানমার সরকারের দ্বন্দ্বের প্রভাব যেন বাংলাদেশের উপর না পড়ে, যেন তারা এই বিষয়ে পদক্ষেপ নেয়।

তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে চায়না এ বিষয়ে একটা ভূমিকা রাখতে পারে। ১৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশের জন্য অতিরিক্ত একটা বোঝা। আগে যেভাবে সাহায্য সহযোগিতা আসতো এখন সেটা আসে না।

এর আগে গত শনিবার, সাধারণ শিক্ষার্থীরা মেট্রোরেলে হাফ ভাড়ার দাবিতে মানববন্ধন করে। এদিন দুপুরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে রাজধানীর ফার্মগেটে মেট্রোরেল স্টেশনের সামনে ওই মানববন্ধন পালিত হয়। সেখানে মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা করার পাশাপাশি শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালুর দাবি জানানো হয়।

আরও পড়ুন: মেট্রোরেলে হাফ পাস আন্দোলনকারীদের ফার্মগেট দাঁড়াতে দেয়নি পুলিশ

এদিকে, রাজধানী ঢাকার মেট্রোরেলে হাফ পাসের দাবিতে ফার্মগেটের আনন্দ সিনেমা হলের সামনের সড়কে পূর্ব ঘোষিত অবস্থান কর্মসূচি ছিল শিক্ষার্থীদের। রবিবার (০৪ ফেব্রুয়ারি) শিক্ষার্থীরা নির্ধারিত সময়ে আসলেও পুলিশের বাধার মুখে সেখানে দাঁড়াতে পারেননি তারা। পরে শিক্ষার্থীদের এ কর্মসূচি শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে স্থানান্তর করা হয়েছে।

কর্মসূচির সমন্বয়ক ও মুখপাত্র, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মুহাম্মদ প্রিন্স বলেন, আজ সংসদ অধিবেশন থাকায় পুলিশের পক্ষ থেকে আমাদেরকে ফার্মগেট কর্মসূচি না করতে অনুরোধ করেছে। পরে পুলিশের অনুরোধে আমরা শাহবাগ চলে এসেছি।


সর্বশেষ সংবাদ