রাজধানীতে ১৪৪ ধারা জারি হবে কিনা, যা জানালো ডিএমপি

ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খঃ মহিদ উদ্দিন
ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খঃ মহিদ উদ্দিন  © সংগৃহীত

আগামীকাল রাজধানীতে বিএনপি-আওয়ামী লীগের পাল্টাপাল্টি সমাবেশকে ঘিরে কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। তবে এ সমাবেশ ঘিরে ‘জরুরি অবস্থা’ বা ‘সম্ভাব্য বিপজ্জনক’ পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি হবে কিনা এ বিষয়ে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খঃ মহিদ উদ্দিন। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়ে কথা বলেন।

তিনি বলেন, ১৪৪ ধারা ডিএমপির অর্ডিনেন্স আছে। এ অর্ডিনেন্সের পঞ্চম অধ্যায়ের ২৫ থেকে ৩৫ ধারায় পুলিশকে যথেষ্ঠ ক্ষমতা দেয়া হয়েছে। তাই ঢাকা শহরে নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করার জন্য এসবই যথেষ্ট। কাউকে কোনো বিশৃঙ্খলা করতে দেয়া হবে না। বিশৃঙ্খলা এড়াতে যেকোনো পদক্ষেপ নিবে পুলিশ।

আরও পড়ুন: সমাবেশ ঘিরে ঢাকার সকল প্রবেশ মুখে তল্লাশি

জামায়তে ইসলামীকে অনুমতি না দিলেও তারা শাপলা চত্বরে সমাবেশ করার ঘোষণা দিয়েছে, আপনারা বিষটি কিভাবে দেখছেন? এমন প্রশ্নের জবাবে ড. খঃ মহিদ উদ্দিন বলেন, যে কোনো রাজনৈতিক দল তাদের জায়গা থেকে ঘোষণা দিতেই পারে। তবে, আমাদেরও আইন প্রয়োগের প্রক্রিয়া আছে।

সমাবেশকে ঘিরে কোনো ধরণের ঝুঁকি আছে কি-না প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঝুঁকির বিষয়টি বিবেচনা করা হচ্ছে। ঝুঁকি হঠাৎ করেও হতে পারে। তবে আমাদের কাছে এখন পর্যন্ত কোনো সুনির্দিষ্ট ঝুঁকির তথ্য নেই। জনসমাগম ঘিরে পুলিশ সতর্ক রয়েছে।


সর্বশেষ সংবাদ