আওয়ামী লীগ-বিএনপি উভয়কেই ছাড় দেওয়ার আহ্বান

আওয়ামী লীগ-বিএনপি
আওয়ামী লীগ-বিএনপি  © সংগৃহীত

আগামী নির্বাচনকে কেন্দ্র করে সংঘাত-সহিংসতা কারও জন্যই মঙ্গলজনক নয় জানিয়ে তা এড়াতে আওয়ামী লীগ-বিএনপি দুই দলকেই কিছুটা ছাড় দেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। নির্বাচনকে কেন্দ্র করে প্রকাশ্যে ও পর্দার আড়ালে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের বিরোধী দল বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে ঘন ঘন বৈঠকে বসছেন পশ্চিমা কূটনীতিকরা। 

বৈঠকে নির্বাচনকালীন সরকার প্রশ্নে নিজ নিজ অনড় অবস্থান থেকে সরে সমঝোতার পথ বের করার প্রস্তাব দিয়েছে কূটনৈতিক মহল। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন করতে আইনগত কী কী বিষয়ে ঐকমত্যে পৌঁছা যায়– তা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন তারা। অবশ্য মধ্যস্থতার ভূমিকা থেকে পশ্চিমা কূটনীতিকদের দেওয়া সুনির্দিষ্ট এ প্রস্তাবে এখনও ইতিবাচক সাড়া দেয়নি কোনো পক্ষ। 

এদিকে সমঝোতার উদ্যোগের অংশ হিসেবে আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে ইতোমধ্যে পৃথকভাবে বেশ কয়েক দফা বৈঠকে মিলিত হয়েছেন ঢাকায় নিজুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সর্বশেষ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৃহস্পতিবার দুপুরে আমেরিকান ক্লাবে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন পিটার হাস। যদিও ওই বৈঠকের খবর ফাঁস হওয়ার পর মির্জা ফখরুল কৌশলগত কারণে তা অস্বীকার করেন।

আরও পড়ুন: জাবিতে ২০টি বাস আটকে ২০ হাজার টাকা নিয়ে ছেড়ে দিল ছাত্রলীগ

নির্বাচন নিয়ে এর আগে আওয়ামী লীগের একজন শীর্ষ নেতার সঙ্গেও বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত। দুই দলের দুই শীর্ষ নেতার সঙ্গে বৈঠকে কী আলোচনা হয়েছে, তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি কেউই।

একাধিক সূত্র থেকে জানা গেছে, বৈঠকগুলোতে দেশের সার্বিক রাজনৈতিক সংকট নিয়ে আলোচনা হয়েছে। সংকট থেকে কীভাবে উত্তরণ সম্ভব, তার পথ খোঁজার বিষয়েও দুই দলের নেতাদের সঙ্গে আলোচনা করেন মার্কিন রাষ্ট্রদূত। একই সঙ্গে দেশের বৃহত্তর স্বার্থে উভয় পক্ষকে কিছুটা ছাড় দিয়ে শান্তিপূর্ণ পরিবেশে অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানো হয়। 

অবশ্য নির্বাচন ইস্যুতে দক্ষিন এশিয়ার প্রভাবশালী দেশ ভারত এখনও তাদের অবস্থান স্পষ্ট করেনি। 


সর্বশেষ সংবাদ