শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক জরিপ শুরু রোববার

শিক্ষার্থী
শিক্ষার্থী   © ফাইল

২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক জরিপ শুরু হবে আগামী রোববার (৩ সেপ্টেম্বর) থেকে। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এ জরিপ পরিচালনা করবে। আগামী রোববার থেকে ঢাকা, ময়মনসিংহ, সিলেট অঞ্চলের ২১ জেলার তথ্য এন্ট্রি শুরু হবে।

সম্প্রতি ব্যানবেইসের পরিচালক মো. কায়ছার রহমা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জরিপের মাধ্যমে তথ্য এন্ট্রির নির্দেশনা প্রকাশ করা হয়েছে। 

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আগামী ৩ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো তথ্য এন্ট্রির সুযোগ পাবে। ১০ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত কুমিল্লা, চট্টগ্রাম ও খুলনা অঞ্চলের ২১ জেলার, আর ১৭ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত রাজশাহী, রংপুর ও বরিশাল অঞ্চলের ২২টি জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলো তথ্য এন্ট্রির সুযোগ পাবে। 

ব্যানবেইস জানিয়েছে, শিক্ষা ক্ষেত্রে সঠিক পরিকল্পনা প্রণয়নের জন্য নির্ভরযোগ্য ও হালনাগাদ তথ্যের প্রয়োজন। শিক্ষা সংশ্লিষ্ট পরিকল্পনা প্রণয়ন ও শিক্ষা ব্যবস্থাপকদের চাহিদা অনুযায়ী নির্ভুল তথ্য সরবরাহ নিশ্চিত করা এসডিজি-৪ বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রস্তুতসহ শিক্ষা ক্ষেত্রে সঠিক, নির্ভরযোগ্য ও হালনাগাদ তথ্যের গুরুত্ব অপরিসীম। এ লক্ষ্যে প্রতিবছর দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনলাইন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ব্যানবেইস প্রয়োজনীয় তথ্য সংগ্রহ কার্যক্রম পরিচালনা করে। এ বছর দেশের সব প্রাথমিককোত্তর শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনলাইন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে তথ্য সংগ্রহের কার্যক্রম পরিচালিত হবে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য ব্যানবেইসের সার্ভারে অন্তর্ভুক্ত না হলে সঠিক সময়ে বাংলাদেশে এডুকেশন স্ট্যাটিস্টিকস্ ও এসডিজি-৪ বাস্তবায়নের অগ্রগতির প্রতিবেদন প্রকাশসহ অন্যান্য প্রতিবেদন প্রস্তুত করতে বিলম্ব হয় এবং ইগভর্নমেন্ট ডেভেলপমেন্ট ইনডেক্স ও অন্যান্য আন্তর্জাতিক সূচকে বাংলাদেশের অবস্থান নিচে পড়ে যায় ও দেশের সুনম ক্ষুণ্ন হয়।  তাই নির্ধারিত তারিখের মধ্যে প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য অনলাইন সফটওয়্যার ব্যবহার করে ব্যানবেইসের সার্ভারে পাঠানো নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ করা হয়েছে নির্দেশনায়। 


সর্বশেষ সংবাদ