‘বিটিআই আমদানিতে জালিয়াতি হলে আইনি ব্যবস্থা’

ডিবেট ফর ডেমেক্রেসির আয়োজনে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামুলক সেমিনার
ডিবেট ফর ডেমেক্রেসির আয়োজনে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামুলক সেমিনার  © টিডিসি ফটো

মশক নিধনে বিটিআই পাউডার আমদানি নিয়ে জালিয়াতি প্রমাণ পাওয়া গেলে ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা। বৃহস্পতিবার (১৭ আগস্ট) এটিএন বাংলার প্রধান কার্যালয়ে ডিবেট ফর ডেমেক্রেসির আয়োজনে ডেঙ্গু প্রতিরোধ নিয়ে সচেতনতামুলক এক সেমিনারে তিনি একথা বলেন।

ডিএনসিসির এই নির্বাহী কর্তা বলেন, ইতোমধ্যে বিভিন্ন অভিযোগের তথ্যের ভিত্তিতে বিটিআই পাউডার আমদানীকারক প্রতিষ্ঠান মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। 

সচেতনতামূলক এই সেমিনারে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরন। এসময় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩১নং ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু। সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এটিএন বাংলার এডিশনাল চিফ তাশিক আহমেদ, মোহাম্মদপুর কাঁচাবাজার বণিক সমিতির সভাপতি মো: লুৎফর রহমান বাবুল প্রমুখ।

ডিবেট ফর ডেমেক্রেসির আয়োজনে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামুলক সেমিনারে অতিথিদের সাথে অংশগ্রহণকারীরা

সেমিনারে সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ কিরন বলেন, বিদেশ থেকে আমদানীকৃত মশক নিধনের জন্য বিটিআই পাউডার মানসম্পন্ন কিনা, রপ্তানিকারক প্রতিষ্ঠান কারা, সঠিক প্রতিষ্ঠান থেকে গুণগত ঔষধ আমদানি করা হয়েছে কিনা তা যাচাই বাছাই করার পূর্বে ব্যবহার সঠিক হয়নি। মশা মারার জন্য সিঙ্গাপুর থেকে ওষুধ আনা নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তার অবসান হওয়া উচিত। 

বিটিআই পাউডার আমদানি ও এর প্রয়োগ নিয়ে জনগণকে স্বচ্ছ ধারণা দেওয়া না হলে আরো অধিক ভুল বুঝাবুঝির সৃষ্টি হতে পারে। সেজন্য উত্তর সিটি কর্পোরেশনের উচিত অতি দ্রুত আমদানীকৃত বিটিআই পাউডার নিয়ে সৃষ্ট বিতর্কের অবসান ঘটানো এবং অভিযুক্ত প্রতিষ্ঠানকে দ্রুত আইনের আওতায় নিয়ে আসা—বলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান।

এসময় কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু বলেন, মাননীয় মেয়রের নেতৃত্বে আমরা আমাদের কর্মী বাহিনীদের নিয়ে দিন—রাত ২৪ ঘণ্টা এডিস মশা নিধনে সচেষ্ট রয়েছি। বিভিন্ন ক্লাস্টারে ভাগ করে প্রত্যেক ওয়ার্ড কাউন্সিলররা তার নিজ নিজ এলাকার অলি গলিসহ সর্বত্র এডিস মশা নির্মূলে ও ডেঙ্গু প্রতিরোধে কাজ করছে। তবে সরকারের প্রচেষ্টার পাশাপাশি নাগরিকদেরও সচেতন হতে হবে।


সর্বশেষ সংবাদ