সন্তানকে ডাক্তার-ইঞ্জিনিয়ার হতে জোর করা যাবে না: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

সন্তানকে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে জোর করা যাবে না বলে অভিভাবকদের সতর্ক করে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, সন্তানদের যে বিষয়ে আগ্রহ তৈরি হবে; সেটিকে গুরুত্ব দিলে লুকানো প্রতিভা বিকশিত হবে। রবিবার (১১ জুন) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সন্তানদের ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে জোর দিলে আমরা তাদের মেধাবী করে তুলতে পারব না। শিশুর মনকে বিকশিত ও প্রতিভাবান করতে নতুন শিক্ষাক্রম সেভাবে প্রণয়ন করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে সব স্তরে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।

এ সময় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

আরও পড়ুন: ইহুদীদের প্রতি প্রচন্ড ঘৃণা নিয়ে কীভাবে বড় ডাক্তার-ইঞ্জিনিয়ার হব?

নতুন শিক্ষাক্রম নিয়ে মন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম বর্তমানে প্রাথমিকের প্রথম শ্রেণি ও মাধ্যমিকের ষষ্ঠ-সপ্তম শ্রেণিতে বাস্তবায়ন করা হয়েছে। আগামী বছর অষ্টম-নবম শ্রেণিতে এটি চালু করা হবে। এতে পড়ার চাপ কমিয়ে আনা হচ্ছে। দৈনন্দিন নানা ধরনের কাজের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে লুকানো প্রতিভাকে বিকশিত করতে শেখাবে।

তিনি আরও বলেন, আমরা চাই আর কোনো শিক্ষার্থী মুখস্থ না করে নিজের দক্ষতা অর্জন করবে। নিজেকে দক্ষ ও যোগ্য করে তুলবে। প্রযুক্তি শুধু শিখবে না প্রযুক্তি বিষয়ে উদ্ভাবক হয়ে উঠবে।


সর্বশেষ সংবাদ