ডিজিটাল নিরাপত্তা আইনে ৭০০১ মামলা: সংসদে আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক  © ফাইল ছবি

ডিজিটাল নিরাপত্তা আইন পাসের পর থেকে এ বছর (২০২৩) জানুয়ারি পর্যন্ত সারাদেশে ৭ হাজার ১টি মামলা দায়ের হয়েছে। জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে এমন তথ্য জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সোমবার (৫ জুন) গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খানের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ তথ্য জানান। সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে প্রশ্নটি উপস্থাপন করা হয়।

ডিজিটাল নিরাপত্তা আইন পাস হয় ২০১৮ সালের সেপ্টেম্বরে। সে বছরের ৮ অক্টোবর থেকে আইনটি কার্যকর হয়। কার্যকরে ৩ দিনের মাথায় ১১ অক্টোবর প্রথম এই আইনে মামলা করা হয়। এসময় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেপ্তারের সংখ্যা জানতে চান মোকাব্বির খান।

এসময় আইনমন্ত্রী আরও বলেন, এ পর্যন্ত কতজনকে গ্রেপ্তার করা হয়েছে সংক্রান্ত প্রশ্নের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সংশ্লিষ্টতা থাকায়, ওই অংশ সচিবালয় নির্দেশমালা ২০১৪ এর অনুচ্ছেদ ২১৩(২) অনুযায়ী জননিরাপত্তা বিভাগে স্থানান্তর করা হয়েছে।

অন্যদিকে, নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, বর্তমান সরকার বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবের জন্য একটি আধুনিক বিচার বিভাগ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার গৃহীত পদক্ষেপ বাস্তবায়ন হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে নেমে আসবে এবং মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।

সরকার দলীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের অধস্তন আদালতগুলোতে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ৩৬ লাখ ৭০ হাজার ৬৭০টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে দেওয়ানি মামলার সংখ্যা ১৫ লাখ ৮৪ হাজার ১৬০টি। আর ফৌজদারি মামলার সংখ্যা ২০ লাখ ৮৬ হাজার ৫১০টি।

জেলা ভিত্তিক মামলা সংখ্যা নিয়ে তিনি জানান, দেশের ৬৪টি জেলার মধ্যে সর্বোচ্চ ৫ লাখ ৪৪ হাজার ৩৩ মামলা চলমান রয়েছে ঢাকায়।আর দ্বিতীয় সর্বোচ্চ ২ লাখ ৭১ হাজার ৬০৬ মামলা চলমান আছে চট্টগ্রামে। 


সর্বশেষ সংবাদ