এপ্রিলে সড়কে ঝরল ৫৫২ প্রাণ

এপ্রিলে সড়কে ঝরল ৫৫২ প্রাণ
এপ্রিলে সড়কে ঝরল ৫৫২ প্রাণ  © ফাইল ছবি

রোজার ঈদের মাস এপ্রিলে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৫৫২ জনের মৃত্যুর হিসেব প্রকাশ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। ৫২৬টি সড়ক দুর্ঘটনায় তারা নিহত হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। এছাড়াও এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৮৫২ জন।

এপ্রিলে দেশে দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরে বৃহস্পতিবার (১১ মে) পাঠানো যাত্রী কল্যাণ সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

তাদের তথ্য বলছে, গত মাসে সংগঠিত মোট দুর্ঘটনার ২৮ দশমিক ৫১ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩৪ দশমিক ২২ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩০ দশমিক ৯৮ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। মোট দুর্ঘটনার ৪০ শতাংশে মোটরসাইকেলের সংযোগ রয়েছে বলে দেখা যায়। নিহতদেরও প্রায় অর্ধেক বাইক আরোহী। ২১৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় মোট ২৩১ জন নিহত এবং ১৭১ জন আহত হন।

সড়ক দুর্ঘটনায় হতাহত ব্যক্তির মধ্যে ১৬৩ জন চালক, ৯০ জন পথচারী, ৩৭ জন পরিবহন শ্রমিক। হতাহতদের মধ্যে ৭৩ জন নারী ও ৬৩টি শিশু রয়েছে। তবে যাত্রী কল্যাণের দুর্ঘটনার হিসাব মানে না বিআরটিএ, তালিকা চেয়ে চিঠি দুর্ঘটনায় নিহতদের মধ্যে ১৪৪ জন বিভিন্ন পরিবহনের চালক, ২২ জন পরিবহনকর্মী এবং ৭৮ জন পথচারী, ৩০ জন শিক্ষার্থী। নিহতদের মধ্যে ৪৭ জন নারী ও ৪৩টি শিশু রয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দুর্ঘটনার ৪৮ দশমিক ৬৬ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২২ দশমিক ৬২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৬ দশমিক ৩৪ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ১১ দশমিক ৭৮ শতাংশ অন্যান্য কারণে ঘটে।

যাত্রী কল্যাণ সমিতি বলছে, এপ্রিলে মাসে রেলপথে ৪২টি দুর্ঘটনায় ৩৪ জন নিহত এবং ৬৭ জন আহত হয়েছেন। নৌ-পথে ১০টি দুর্ঘটনায় ১১ জন নিহত ও ১৬ জন নিখোঁজ হয়েছেন। একই মাসে সড়ক, রেল ও নৌপথে ৫৭৮টি দুর্ঘটনায় ৫৯৭ জন নিহত ও ৯১৯ জন আহত হয়েছেন।


সর্বশেষ সংবাদ