স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে লাল-সবুজের পতাকা

স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে বাংলাদেশ
স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে বাংলাদেশ  © সংগৃহীত

আজ ২৬ শে মার্চ। ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা ওড়ানোর দিন আজ। ১৯৭১ সালের এই দিন বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়েছিল। ঐতিহাসিক এই দিনে হোমপেজে বিশেষ ডুডল দিয়েছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলে উড়ছে লাল-সবুজ পতাকা। এর ওপর মাউসের কার্সর রাখলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে ২০২৩’। গুগল তার ব্যবহারকারীদের লাল-সবুজে অভিবাদন জানাচ্ছে।

রোববার (২৬ মার্চ) সারা দেশে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে বাংলাদেশের স্বাধীনতা দিবস।

বিশেষ দিবসে ‍বদলে যায় গুগলের ডুডল। আর বিশ্বের ইতিহাসে বাংলার স্বাধীনতা যে অনেক বড় ঘটনা, বিশ্বায়ন ও তথ্যপ্রযুক্তির এ যুগে তা এখন কমবেশি সবারই জানা। 

গুগল ডট কম খুলতেই তাই চোখে পড়ে দুলতে থাকা লাল সবুজের পতাকা। এর মধ্যে উড়ছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা। সেই সঙ্গে লোগোতে থাকা ইংরেজিতে ‍গুগলের ফন্টটাও কিছুটা বদলে দেয়া হয়। আর তাতে ক্লিক করার পর স্বাধীন বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং সংশ্লিষ্ট ইতিহাস সংবলিত ওয়েবসাইটগুলো প্রদর্শন করছে। চলে আসছে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী সম্পর্কিত বিভিন্ন তথ্য ও খবর।

বিখ্যাত কারও জন্মদিনই হোক, কিংবা বিশেষ কোনো দিনই হোক গুগল নিজস্ব কায়দায় বছরের এই দিনগুলো উদযাপন করে। এই উদযাপনের মাধ্যম হলো গুগলের ডুডল।

আরও পড়ুন: আজ মহান স্বাধীনতা দিবস
 
সময়ের সঙ্গে সঙ্গে গুগল ডুডল-ও অনেক বদলেছে। এখন আর শুধু অ্যানিমেশন নয়, ছোটখাটো গেম, ইন্টারঅ্যাকটিভ নানা জিনিস যোগ হয়েছে এতে। আগামী বছরে গুগল নিজেদের ডুডলে আর কী কী মজার জিনিস নিয়ে আসে, তা দেখার অপেক্ষায় ব্যবহারকারীরা।

আজ কোনো কিছু খোঁজার জন্য সারাদিন গুগলে ঢুকলেই চোখে পড়বে বাংলাদেশের পতাকা সম্বলিত দৃষ্টিনন্দন এ ডুডল।


সর্বশেষ সংবাদ