শান্তিরক্ষা মিশনে গিয়ে লাশ হয়ে ফিরছেন সার্জেন্ট মামুনুর

সার্জেন্ট মো. মামুনুর রশিদ
সার্জেন্ট মো. মামুনুর রশিদ   © সংগৃহীত

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুস্কো, কঙ্গো প্রজাতন্ত্রে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষী সার্জেন্ট মো. মামুনুর রশিদ মৃত্যুবরণ করেছেন। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কঙ্গো প্রজাতন্ত্রে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষী সার্জেন্ট মো. মামুনুর রশিদ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩৬ মিনিটে মারা যান। তার গ্রামের বাড়ি জামালপুরের সরিষাবাড়ী থানায়। তার মরদেহ দ্রুততম সময়ের মধ্যে দেশে আনার কাজ চলছে বলেও জানানো হয়।

তিনি ১১ অক্টোবর ২০২২ তারিখে বাংলাদেশ ইঞ্জিনিয়ার কন্টিনজেন্টের সদস্য হিসেবে কঙ্গো গমন করেছিলেন। এ পর্যন্ত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত থাকাকালীন ১৩১ জন বাংলাদেশি সেনাসদস্য মৃত্যুবরণ করেন এবং ২৩২ জন সেনা আহত হয়েছেন।

আরও পড়ুন: ঢাকার চেয়ে কুমিল্লার বাতাস আজ বেশি ‘অস্বাস্থ্যকর’

জীবনের ঝুঁকি নিয়েও বাংলাদেশ সেনাবাহিনীর শান্তিরক্ষীরা আফ্রিকার ৮টি দেশে শান্তিরক্ষা কার্যক্রমে সর্বোচ্চ পেশাদারিত্ব বজায় রেখে বিশ্বের দরবারে বাংলাদেশের মর্যাদা অক্ষুণ্ন রেখে চলেছে। তাদের এ পেশাদারিত্ব, অবদান ও আত্মত্যাগের ফলেই বাংলাদেশ আজ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে নিজের অবস্থান সুসংহত করেছে।


সর্বশেষ সংবাদ